নীলফামারীতে ক্ষেতে বোরো ধানের ঝিলিক

প্রকাশ : ০৫ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  পারভেজ উজ্জ্বল, নীলফামারী

নীলফামারীর ডিমলা উপজেলায় বোরো ধান কাটার মৌসুম শুরু হতে চলেছে। এরই মধ্যে একদিকে কালবৈশাখীর ভয়, অপরদিকে এলাকার ১১ হাজার ২৫৪ হেক্টর জমির ধান কাটার জন্য ব্যস্ত হয়ে পড়েছেন কৃষক। গতকাল বুধবার সরেজমিন বিভিন্ন ইউনিয়নে গিয়ে এমন দৃশ্য দেখা যায়। এ বিষয়ে উপজেলার ১০ নম্বর পূর্ব ছাতনাই ইউনিয়নের ডাগুর মোড় গ্রামের কৃষক মোক্তার আলী বলেন, শ্রমিক সংকট আছেই তার ওপর কালবৈশাখীর ভয়ে ধান কেটে ঘরে তোলা নিয়ে চরম বিপদের মধ্যে আছি। একসঙ্গে ধান পাকায় শ্রমিক নিয়ে বিপাকে পড়েছি, তাছাড়া অনেক শ্রমিক দক্ষিণ অঞ্চলে ধান কাটতে যাওয়ায় এ সংকট দেখা দিয়েছে। আমাদের এখানে বিঘায় ২৫ থেকে ২৬ মণ ধান হয়। কৃষক আতাউর রহমান বলেন, বিঘাপ্রতি জমি লিজ সাড়ে সাত হাজার থেকে আট হাজার টাকা, ধান ঘরে ওঠায় খরচ পড়ে ১৮ থেকে ২০ হাজার টাকা। বর্তমানে বাজার মূল্য মণ ৮০০ টাকা হলে ২৫ মণ ধানের দাম পড়ে ২০ হাজার টাকা।

খালিশা চাপানী ইউনিয়নের বাঘের পুল গ্রামের কৃষক আব্দুস সবুর জানান, এখন শুধু ধান কাটা শুরু হচ্ছে। আরও কিছুদিন পর একটানা ধান কাটা শুরু হবে। এখানে জমি অনুযায়ী বিঘাপ্রতি ৪ হাজার টাকা ধান কাটা চলছে।

বালাপাড়া ইউনিয়নের বসুনিয়া গ্রামের কৃষি শ্রমিক রবিউল ইসলাম হাচিনুর ও জালাল জানান, বিঘাপ্রতি ৩৫শ’ থেকে ৩৮শ’ টাকা নিচ্ছি। দুরত্বের ওপর নির্ভর করে। দিন হাজিরা ৭শ’ থেকে ৮শ’ টাকা পড়ে। ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী বলেন, এবার লক্ষ্যমাত্রা ১১ হাজার ২৫৪ আর অর্জিত হয়েছে ১১ হাজার ২৬০ টন। ধান কাটা শুরু হয়েছে, কৃষি শ্রমিকের সংকট নেই।