ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নওগাঁয় আম সংগ্রহ শুরু ২২ মে নাটোরে শুরু ১৫ মে থেকে

নওগাঁয় আম সংগ্রহ শুরু ২২ মে নাটোরে শুরু ১৫ মে থেকে

নওগাঁ ও নাটোরে জাতভেদে আম পাড়ার সময় নির্ধারণ করা হয়েছে। গতকাল রোববার প্রতিনিধিদের পাঠানো খবর-

নওগাঁ : নওগাঁয় আগামী ২২ মে গুটি (স্থানীয়) আম পাড়ার মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হবে। দুপুর ১২টায় জেলা প্রশাসনের সভাকক্ষে জেলা প্রশাসন ও কৃষি বিভাগ তালিকা/ক্যালেন্ডার প্রকাশ করে। নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিতে স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন সদর আসনের এমপি ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ।

তালিকা অনুযায়ী- গুটি (স্থানীয়) আম ২২ মে থেকে পাড়া শুরু হবে। এরপর পর্যায়ক্রমে গোপালভোগ ২৮ মে, খিরশাপাত/হিমসাগর ২ জুন, নাক ফজলি ৭ জুন, ল্যাংড়া/হাঁড়িভাঙা ১০ জনু, ফজলি ২০ জুন, আম্রপালি ২২ জুন এবং আশ্বিনা/বারি-৪/গৌড়মতি/কাটিমন ১০ জুলাই। সময়সূচি অনুযায়ী চাষিরা বাগান থেকে আম পাড়বেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে- জেলায় ৩০ হাজার হেক্টর জমিতে ৩ লাখ ৭৮ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি হেক্টরে ১২ দশমিক ৫০ মেট্রিক টন।

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, আমরা ধান ও আম উৎপাদনে এগিয়ে আছি। কৃষি অফিস মাঠে যাচাই-বাছাই করে তারিখ নির্ধারণ করেছে। সাধারণত গুটি জাতের আম আগেই পাকতে শুরু করে। আগামী ২২ মে গুটি আম পাড়া শুরু হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেন, গত বছর ৭৭ মেট্রিক টন আম রপ্তানি হয়েছে। এ বছর প্রায় ৪০০ মেটিক টন রপ্তানির সম্ভাবনা রয়েছে। সে লক্ষ্যে কৃষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। আমের ব্যান্ডিং করার জন্য প্রচুর প্রচার-প্রচারণাও করা হয়েছে। এতে করে সারাদেশে এ জেলার আম ব্যান্ডিং হিসেবে পরিচিত পাবে।

নাটোর : জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় নিরাপদ আম, লিচু আহরণ, সংরক্ষণ ও বাজারজাতকরণ সংক্রান্ত এক প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন, বাজারে নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম নিশ্চিতকরণে গাছ থেকে আম সংগ্রহের সময় নির্ধারণ করে দেয়া হয়েছে। যদি কোনো ব্যক্তি এ সময়ের আগে আম গাছ থেকে সংগ্রহ করে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। ওজনে কম না দেয়, পরিপক্ব হলে গাছ থেকে আম নামাতে হবে। সভায় জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞার সভাপতিত্বে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুদুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল ওয়াদুদ।

জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে নাটোর জেলায় ৫ হাজার ৭৪৭ হেক্টর জমিতে আমের আবাদ করা হয়েছে। যা গত মৌসুমে ছিল ৫ হাজার ৮৫৭ হেক্টর।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত