ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইউটিউব ও ফেইসবুক থেকে দিনমজুর দুই ভাইয়ের আয়

ইউটিউব ও ফেইসবুক থেকে দিনমজুর দুই ভাইয়ের আয়

প্রত্যন্ত গ্রামে বসে ভিডিও বানিয়ে মাসে লক্ষাধিক টাকা আয় করে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে দুই ভাই ইসমাঈল হোসেন ও এনামুল হাসান। তারা ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার কালিয়ানীকান্দা গ্রামের বাসিন্দা। ফেইসবুক ও ইউটিউবে কনটেইন তৈরি করে তারা মাসে ৮-১০ লাখ টাকা আয় করে যাচ্ছে।

ছোটভাই এনামুলের মাধ্যমেই শুরু। ৩ বছর আগে ফেইসবুক লাইভে হাস্যরসাত্মক কমেন্ট করে ভাইরাল হয়েছিলেন এনামুল। মানুষের ব্যাপক সাড়া পেয়ে কৃষি শ্রমের পাশাপাশি কনটেন্ট তৈরিতেই এখন পুরো মনোযোগ ইসমাঈলের। ইউটিউব চ্যানেল ও ফেইসবুক পেজের পাশাপাশি বিভিন্ন অনলাইনভিত্তিক চ্যানেলে ভিডিও বিক্রি করে মাসে আয় করছেন লাখ লাখ টাকা। তাই এটিকেই পেশা হিসেবে নিয়েছেন তারা।

প্রত্যন্ত গ্রাম থেকে অনলাইনের কল্যাণে ইসমাঈল এখন সেলিব্রেটি। তবে সুস্থ ধারার ভিডিও তৈরিতে বদ্ধ পরিকর তিনি। আর এসব বিষয় খেয়াল রাখেন তার কৃষক বাবা সুরুজ আলী।

এনামুল জানান, মজার ছলে ব্যবহার করা ফেইসবুকে আমার একটি কমেন্ট ভাইরাল হয়ে যায়। পরবর্তী সময়ে আমি এটিকে কাজে লাগানোর চিন্তা করি। এরপর আমি প্রতিনিয়ত লাইভ করতাম। সেখান থেকে অনেক ফলোয়ার তৈরি হয়। আমার লাইভগুলো মানুষ দেখত এবং প্রচুর শেয়ার করত। এরপর আমি নতুন নতুন কনটেন্ট তৈরির চিন্তা করলাম।

ইসমাঈল হোসেন বলেন, আমি আগে গ্রামে কৃষিকাজ করতাম। এনামুল থাকত ঢাকায়। বাড়িতে এসে বিভিন্ন ভিডিও বানাত। প্রথমে আমি এটি ভালোভাবে নেইনি। তারপরও সে লুকিয়ে লুকিয়ে ভিডিও বানাত। একদিন আমাকে অনুরোধ করে বলছে যে তাকে যেন একটি ভিডিও বানিয়ে দেই। পরে তার কথায় একটি ভিডিওতে অভিনয় করলাম। এরপর সেটি এতো পরিমাণে ভাইরাল হয় যে, এক মাসেই ৬৫ হাজার টাকা ওই ভিডিও থেকে আসে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত