ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ধান-চাল কেনা উদ্বোধন

ধান-চাল কেনা উদ্বোধন

ধান-চাল কেনা গত বৃহস্পতিবার উদ্বোধন করা হয়েছে। প্রতিনিধিদের

পাঠানো খবর-

লালমনিরহাট : লালমনিরহাটে ধান-চাল কেনা উদ্বোধন করা হয়েছে। এবারে ১৬ হাজার ৮৯০ টন ধান ও চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা অর্জনে এ কার্যক্রম শুরু হয়েছে। আদিতমারী খাদ্যগুদামে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহম্মেদ। জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্র জানায়, চলতি বোরো মৌসুমে জেলার চাষিদের কাছে থেকে ধান ও নিবন্ধিত মিলারদের কাছ থেকে সিদ্ধ চাল ক্রয়ের সিদ্ধান্ত নেওয়া হয়। জেলার পাঁচটি উপজেলা থেকে চলতি বোরো মৌসুমে প্রতি কেজি ধান ৩০ টাকা এবং প্রতি কেজি চাল ৪৪ টাকা দরে ক্রয় করছে সরকার। জেলায় মোট ৪ হাজার ৫৮ মেট্রিক টন ধান এবং ১২ হাজার ৮৩২ মেট্রিক টন চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে সরকার। আগামী আগস্ট মাস পর্যন্ত এ ক্রয় অভিযান চলবে। ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে জেলার সব ধান চাষিকে নিজ নিজ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও খাদ্যগুদামে যোগাযোগ করতে মাইকিং করা হচ্ছে। কৃষক অ্যাপসের মাধ্যমে অনলাইনে আবেদন করেও ধান বিক্রি করা যাবে। জেলার ২৩২টি চালকল থেকে সিদ্ধ চাল ক্রয় করা হবে।

উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রওজাতুল জান্নাত, উপজেলা কৃষি অফিসার ওমর ফারুক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মফিজুল ইসলাম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক হাসনা হেনা, জেলা খাদ্যগুদাম ট্যাকনিক্যাল পরিদর্শক জাহিদুল ইসলাম কাজল ও খাদ্যগুদাম ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি এলএসডি) প্রিতিলতা সেন প্রমুখ।

নীলফামারী : নীলফামারীতে সরকারিভাবে বোরো ধান, চাল ও গম সংগ্রহ অভিযান শুরু হয়েছে। বিকাল সাড়ে ৪টায় সদর খাদ্যগুদামে ফিতা কেটে কর্মসূচির উদ্বোধন করেন নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ। বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুর রহমান, জেলা আওয়ামী লীগ সভাপতি ও নীলফামারী পৌর মেয়র কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ, উপজেলা নির্বাহী অফিসার জেসমিন নাহার, জেলা মিল মালিক সমিতির সভাপতি শামসুল হক প্রমুখ। জেলা খাদ্য নিয়ন্ত্রক হারুন অর রশিদের সভাপতিত্বে ও সেইফ ফাউন্ডেশনের পরিচালক রাসেল আমিন স্বপনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মিল মালিক সমিতির সভাপতি সামসুল হক, বক্তব্য রাখেন সদর এলএসডি কর্মকর্তা তফিউজ্জামান জুয়েল। উদ্বোধনীতে নুহা অটো রাইস মিলের স্বত্বাধিকারী সৈয়দ রাকিব হাসান মিশুকের কাছ থেকে ১০০ মেট্রিক টন চাল সংগ্রহ করে তাৎক্ষণিকভাবে টাকা পরিশোধ করা হয়। ধান, গম, চাল বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক হারুন অর রশিদ বলেন, জেলার সাতটি খাদ্যগুদামে ৩০ টাকা কেজি দরে ৭ হাজার ৪৬ মেট্রিক টন ধান ও ৪৪ টাকা কেজি দরে ৩০ হাজার ৩৮৬ মেট্রিক টন চাল কেনা হবে চলতি মৌসুমে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এ সংগ্রহ কার্যক্রম চলবে। তিনি আরও বলেন, সংগ্রহ কর্মসূচির চুক্তিতে জেলার ২২৪ জন মিল মালিক চুক্তিবদ্ধ হয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত