ভোমরা বন্দর

প্রাপ্য মজুরির দাবিতে কর্মবিরতি

প্রকাশ : ১৩ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  শাহীন গোলদার, সাতক্ষীরা

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দরের ঠিকাদারি প্রতিষ্ঠান ড্রপ কমিউনিকেশন লিমিটেড থেকে প্রাপ্য মজুরির দাবিতে কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। এর ফলে বন্দরে পণ্য খালাসের অপেক্ষায় দীর্ঘ লাইন পড়েছে পণ্যবাহী ট্রাকের। শ্রমিকদের এই কর্মবিরতি অব্যাহত থাকলে আমদানি-রপ্তানির কার্যক্রম অচল হয়ে পড়বে বলে আশঙ্কা করছেন সিঅ্যান্ডএফ নেতারা। গত বৃহস্পতিবার দুপুর থেকে শুরু হওয়া বিক্ষোভ ও চলমান কর্মবিরতি গতকাল শুক্রবারও চলছে। বন্দরের চারটি শ্রমিক সংগঠন এ কর্মবিরতি পালন করছে। সংগঠনগুলো ভোমরা স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন, ভোমরা গোডাউন হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন, ভোমরা স্থলবন্দর শ্রমিক ইউনিয়ন ও ভোমরা ইউনিয়ন হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন।

তবে আন্দোলন করা ঠিক হয়নি বলে দাবি করেছেন ঠিকাদারি প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক ও সদর আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবির পুত্র মীর তানজীর আহমেদ।

শ্রমিকদের একটি সূত্র জানান, বন্দরের মালামাল লোড-আনলোডের ক্ষেত্রে টনপ্রতি টাকা পরিশোধের চুক্তি হয় ঠিকাদারি প্রতিষ্ঠান ড্রপ কমিউনিকেশন লিমিটেডের সঙ্গে। টাকা প্রতিমাসের ১ থেকে ৩ তারিখের মধ্যে পরিশোধের কথা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান মাসের ১১ তারিখ অতিবাহিত হলেও টাকা পরিশোধ করেনি। রফিকুল নামে এক শ্রমিক বলেন, দীর্ঘদিন ধরে বন্দরে শ্রমিকের কাজ করে জীবিকা নির্বাহ করি। কিন্তু বর্তমানে ঠিকমতো মজুরি না পাওয়ায় চরম বিপাকে পড়েছি, মানবেতর জীবনযাপন করছি।