ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আকরিক লোহার খনির জরিপ কাজ শুরু

আকরিক লোহার খনির জরিপ কাজ শুরু

খনিজসমৃদ্ধ দিনাজপুরে নতুন লোহার আকরিক লোহার খনির আনুষ্ঠানিক জরিপ কাজ শুরু হয়েছে। আশা করা হচ্ছে ৬২৫ মিলিয়ন টন আকরিক লোহা মজুদ রয়েছে খনিতে। ভারত-বাংলাদেশ সীমান্ত ঘেঁষা দিনাজপুরের হাকিমপুর উপজেলার আলীহাটে মূলবান আকরিক লোহার সন্ধান পেয়েছে জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশ (জিএসবি)। চূড়ান্ত ফলাফলের জন্য আবারো আকরিক লৌহ খনির অনুসন্ধান জরিপ কাজ শুরু করা হয়েছে।

হাকিমপুর উপজেলার আলীহাট ইউনিয়নে প্রিলিমিনারি স্ট্যাডি ফর ডেভেলপমেন্ট অব আলীহাট আয়রন ওর ডিপোজিট অ্যাট নামক এই কাজের উদ্বোধন এবং পরিদর্শন করেন এমপি শিবলী সাদিক। এর আগে মূল্যবান খনিজ সম্পদের সন্ধানে গত ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত হাকিমপুর উপজেলায় চারটি ভূতাত্ত্বিক বোরহোল ড্রিলিং করে জিএসবি। প্রাথমিকভাবে ভূতাত্ত্বিক বোরহোল। ডিলিং করে ৪০৮ থেকে ৬৩২ মিটার গভীরতায় ৩ স্তরবিশিষ্ট লৌহ আকরিক শিলার অস্তিত্ব পায় তারা। জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশের রিপোর্ট অনুযায়ী প্রাথমিকভাবে ৫ বর্গকিলোমিটার এলাকায় প্রায় ৬২৫ মিলিয়ন টন আয়রন এই এলাকায় মজুদ আছে বলে ধারণা করা হচ্ছে। নতুন করে শুরু হওয়া জরিপ কাজে ৬ থেকে ১০ বর্গ কিলোমিটার এলাকার ভেতরে পৃথক আরো ৫ জায়গায় এই অনুসন্ধান জরিপ কাজ চালাবে যুক্তরাজ্যের কোম্পানিটি।

জরিপ কাজের বাস্তবায়নকারী প্রতিষ্ঠান বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. সাইফুল ইসলাম সরকার বলেন, আমরা বর্তমানে প্রিলিমিনারি স্ট্যাডি এই স্ট্যাডির মাধ্যমে আমরা আরো ভালোভাবে নিশ্চিত হতে পারব যে, এখানে কি পরিমাণ আয়রন আছে। এরপর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ৯ সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ শুরু করা হবে। এমপি শিবলী সাদিক বলেন, ‘খনিজ সম্পদ উত্তোলন শুরু হলে ভূমি অধিগ্রহণের পাশাপাশি জমির মালিকদের দীর্ঘ মেয়াদি লাভের বিষয়ে সরকার ভাবছে। এই খনির ভুগর্ভস্থ থেকে মূলবান সম্পদ উত্তোলনের মাধ্যমে বাংলাদেশের প্রায় ৩০ বছর পূর্বের আয়রনের ঘাটতি পূরণ করা সম্ভব হবে। আমাদের দেশ সম্পদে ভরপুর। এরইমধ্যে দীর্ঘদিন থেকে আমরা আমাদের দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে সর্বোচ্চ মানের কয়লা উত্তোলন করে আসছি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত