ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বেড়েছে নিত্যপণ্যের দাম

বেড়েছে নিত্যপণ্যের দাম

পটুয়াখালীর দুমকি উপজেলার বিভিন্ন বাজারে লাফিয়ে বাড়ছে পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম। মাত্র ৩ দিনের ব্যবধানে ৫০ টাকার পেঁয়াজ প্রতি কেজি ৭০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি ১৪০ টাকার রসুন বিক্রি করা হচ্ছে ১৮০ টাকা। ১৪০ টাকার আদা ১৮০, চিনি ১৪০ থেকে ১৫০, সয়াবিন তেল বিক্রি হচ্ছে প্রতি লিটার ২০০ টাকায়। এ ব্যাপারে জানতে চাইলে ব্যবসায়ীরা বলেন, পাইকারিতে দাম বাড়ার কারণে পেঁয়াজের দাম বেড়েছে। উপজেলার পীরতলা বাজারের মুদি মহাজনদের সঙ্গে কথা বলে জানা যায়, মোকামে দাম বাড়ার কারণে পেঁয়াজের দাম বেড়েছে। পেঁয়াজের পাশাপাশি অন্যসব নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় খুচরা বাজারে বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছে তারা।

সবজি বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা স্থানীয় চাষের করল্লা বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা, পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। শিমের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। লালশাকের আঁটি ২০ থেকে ৩০ টাকা, পুইশাখের আঁটি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা। গাজরের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। কাঁচকলার হালি বিক্রি হচ্ছে ৪০

থেকে ৫০ টাকা। আলু প্রতি কেজি ২৫ টাকা

ছিল ১ সপ্তাহের ব্যবধানে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা কেজিতে বৃদ্ধি, যাদের কাছে আগের

আলু ছিল তারা এখন বর্তমান বিক্রি করে অর্থাৎ ৩৫ থেকে ৪০ টাকা।

মাছ বাজার ঘুরে দেখা গেছে, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৪৫০ টাকা একই দামে বিক্রি হচ্ছে কাতল মাছ। শিং ও টাকি মাছের কেজি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪৫০ টাকা। তেলাপিয়া ও পাঙাস মাছের কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৪০০ টাকা। ছোট ইলিশের (জাটকা) কেজি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা। নলা মাছ বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা কেজি। চিংড়ি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১২০০ টাকা কেজি। সাধারণ মানুষ অতিষ্ঠ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ার কারণে, বাজার মনিটরিং করার মতো কেউ নেই। দোকানিরা যার যার ইচ্ছে মতো দাম বাড়িয়ে নিচ্ছে। প্রায় সময় জানতে চাইলে বলে মোকামে বৃদ্ধি পেয়েছে তাই আমরাও বাড়িয়ে নিতেছি আবার কমলে আমরাও কম মূল্য নেব। দিন দিন নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ার কারণে অতিষ্ঠ জীবন খেটে খাওয়া মানুষের।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত