ওয়াইএমসিএ’র শিক্ষা ব্যবস্থার আলোকে অভিভাবক সমাবেশ

প্রকাশ : ২১ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজ গতকাল শনিবার প্রতিষ্ঠানের পলবেসরা অডিটরিয়ামে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের অভিভাবকদের সাথে বর্তমান শিক্ষা ব্যবস্থার আলোকে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়। শিক্ষা প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ মাইকেল আশের বেসরার সভাপতিত্বে এতে প্রধান আলোচক ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সদরের একাডেমিক সুপারভাইজার মো. জিয়াউর রহমান।

প্রধান আলোচকের বক্তব্যে তিনি বলেন, ২০২৩ সাল থেকে বদলে গেছে শিক্ষাব্যবস্থা। ২০২৩ সাল থেকে প্রাথমিকের প্রথম ও দ্বিতীয় শ্রেণি এবং মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে শুরু হবে নতুন শিক্ষাক্রম’। নতুন কারিকুলামে বেশ কিছু পরীক্ষা তুলে দেয়া হলেও মেধার মূল্যায়নে কোনো ঘাটতি থাকবে না। আনন্দময় পড়াশোনা হবে মূল লক্ষ্য। বিষয়বস্তু ও পাঠ্যপুস্তকের বোঝা ও চাপ কমানো হবে। গভীর শিখনে গুরুত্ব দেয়া হবে। মুখস্থ নির্ভরতার বিষয়টি যেন না থাকে, এর বদলে অভিজ্ঞতা ও কার্যক্রমভিত্তিক শিক্ষাকে অগ্রাধিকার দেয়া হবে। শিক্ষার্থীর দৈহিক ও মানসিক বিকাশে খেলাখুলা ও অন্যান্য কার্যক্রমকে গুরুত্ব দেয়া হবে। তিনি আরও বলেন, ক্লাস শেষে যেন শিক্ষার্থীরা নিজেদের মতো সময় কাটাতে পারে। পড়াশোনার বাইরে খেলাধুলা বা অন্যান্য বিষয়ের সুযোগ কমে গেছে, এটি যেন না হয়। জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গির সমন্বয়ে যোগ্যতা অর্জন করতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানের ফোকাল পার্সন ছবি বিশ্বাসের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক দিবা শাখা পারভীন আক্তার, প্রভাষক মিজানুর রহমানসহ শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। শিক্ষার্থীদের অভিভাবকরা উন্মুক্ত আলোচনায় অংশ নেন।