নিয়ম না মেনেই চলছে মেলার আয়োজন

প্রকাশ : ২২ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আব্বাস আলী, নওগাঁ

নওগাঁয় তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রসরুটস) এর উদ্যোগে ক্ষুদ্র কুটির শিল্প ও পণ্য মেলার আয়োজন করা হচ্ছে। আগামীকাল মঙ্গলবার থেকে মেলা শুরু হওয়ার কথা রয়েছে। তবে এ মেলাকে নিয়ে বিতর্ক ও নানান গুঞ্জন শুরু হয়েছে। জেলা প্রশাসনের অনুমতি পেলেও স্থানীয় চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রি এবং জেলা পুলিশের পক্ষ থেকে কোনো অনুমতি নেয়া হয়নি। মেলার আয়োজন করতে গেলে যে নিয়ম মানতে হয় তার কোনোটিই সঠিকভাবে মানা হয়নি বলে অভিযোগ উঠেছে।

মেলা পরিপত্র-২০২২ বলা হয়েছে- স্থানীয় বাণিজ্য মেলা আয়োজনের নিয়মাবলীর মধ্যে রয়েছে- জেলা বা উপজেলা শহরের স্থানীয় বাণিজ্য মেলার আয়োজনের ক্ষেত্রে আবেদনকারী প্রতিষ্ঠান অথবা ব্যক্তিকে (প্রযোজ্য ক্ষেত্রে) হালনাগাদ ট্রেড লাইসেন্স, আয়কর ও ভ্যাট পরিশোধের সনদ, মেলার স্থান বরাদ্দপত্রসহ সংশ্লিষ্ট জেলা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাষ্ট্রির নামে পাঁচশত টাকা চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দিয়ে জেলা প্রশাসককে আবেদন করতে হবে। আরো বলা হয়েছে- মেলা আয়োজনের অনুমোদনকারী কর্তৃপক্ষের অনুমতি ছাড়া সময় বাড়ানো যাবে না। কোনো কারণে মেলা আয়োজন করা সম্ভব না হলে নতুন করে আবেদন করতে হবে এবং মাশুলও দিতে হবে নতুন করে। মেলা আয়োজন করতে গিয়ে ভূমির শ্রেণি পরিবর্তন করা যাবে না। জেলা প্রশাসনের অনুমতি পেলেও স্থানীয় চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এবং জেলা পুলিশের পক্ষ থেকে কোনো অনুমতি নেয়া হয়নি। এসব কোনো নিয়মই মানা হয়নি আয়োজক কমিটির পক্ষ থেকে। বর্তমানে এসএসসি ও সমমানের পরীক্ষা চলমান রয়েছে। যেখানে মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে তার পূর্বে পার্শ্বে নওগাঁ জিলা স্কুল এবং ইসলামিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসা রয়েছে। সেখানে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে ২৩ মে থেকে মেলা শুরু হওয়ার কথা রয়েছে।

এদিকে মুক্তিরমোড় সংলগ্ন মাইক্রোস্ট্যান্ডে মেলার অবকাঠামো/ডেকোরেশন নির্মাণ কাজ চলছে দ্রুতগতিতে। এরই মধ্যে মেলার চত্বরের ভেতরে ইট বিছানো হয়েছে। আরো কিছু স্টলের কাজ বাকি রয়েছে।

মেলায় ডেকোরেশনের দায়িত্বে আছে শামসুল। তিনি বলেন, ইতোমধ্যে ডেকোরেশনের কাজ প্রায় ৬০ শতাংশ শেষ হয়েছে। আশা করা যায়, আগামী কয়েকদিনের মধ্যে ডেকোরেশনের কাজ শেষ হবে।

তৃণমুল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রসরুটস) এর নওগাঁ জেলা শাখার সভাপতি লাকী চৌধুরী বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের যেসব নিয়মকানুন রয়েছে সবগুলোই আমরা অনুসরণ করছি। চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতিকে মৌখিকসহ লিখিতভাবে অবগত করেছি। মেলা করার জন্য আমরা সবগুলো প্রস্তুতি সম্পন্ন করেছি। মেলায় প্রায় ৩৫টি স্টল অংশ নিবে। মেলা করার জন্য প্রশাসন থেকে ১৪ দিনের একটা অনুমতি নেয়া হয়েছে। কিন্তু মাসব্যাপী আমাদের মেলা করার ইচ্ছা। সম্ভাব্য ২৫ মে থেকে মেলা শুরু হবে। তবে মেলা আমরাই করছি। কারো কাছে বিক্রি করা হয়নি।

নওগাঁ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও এফবিসিসিআইয়ের পরিচালক মো. ইকবাল শাহরিয়ার রাসেল বলেন, বাণিজ্য মন্ত্রণালয় মেলা থেকে নতুন একটি পরিপত্র হয়েছে। পরিপত্র অনুযায়ী স্থানীয় চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সুপারিশ ছাড়া জেলায় কোনো মেলা হবে না। কিন্তু আমাদের কাছ থেকে মেলার জন্য কোন অনুমতি নেয়া হয়নি। এছাড়া মেলাটি চলতি মাসের ১৫-২৮ মে হওয়ার কথা। তবে ২৮ মে’র পর থেকে মেলাটি কোনোভাবে গ্রহণযোগ্যতা পাবে না। জেলা প্রশাসককে এ বিষয়ে চিঠিও দিয়েছে। প্রশাসন থেকে অনুমতি নেয়ার পর যদি বাড়ানোর দরকার হয় আবারো অনুমতি নিতে হয়। যতটুকু জেনেছি এরই মধ্যে তারা মেলাটিও বিক্রি করে দিয়েছে।

নওগাঁ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ ইব্রাহীম বলেন, মেলা করার জন্য তারা অনুমতি পেয়েছে। তবে সময়টা শুধু পরিবর্তন হয়েছে। এসএসসি পরীক্ষার পর মেলা শুরু হওয়ার কথা রয়েছে।

নওগাঁ পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক বলেন, মেলার বিষয়ে আমি অবগত না। সেখানে নিরাপত্তার বিষয়ও থাকে। এছাড়া মেলা চালানোর জন্য কোনো অনুমতিও দেয়া হয়নি।