ঝুঁকিপূর্ণ কালভার্ট দিয়ে চলাচল

প্রকাশ : ২৩ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধা সদরের বাদিয়াখালি-তালুকজামিরা সড়কের মাঝে শৌলতাড়ী নামের কালভার্ট রয়েছে। ৪৭ বছর আগে বন্যার পানির চাপে কালভার্টের মাটি দেবে গেছে। এরপর থেকে অতি ঝুঁকিপূর্ণ অবস্থায় দাঁড়িয়ে থাকা কালভার্টের ওপর দিয়ে অবাদে যানবাহন চলাচল করছে। এতে করে যে কোনো মুহূর্তে দুর্ঘটনায় প্রাণহানি ঘটতে পারে বলে স্থানীয়রা ধারণা করছেন।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৯ সালে প্রবল বন্যার পানির চাপে কালভার্টের পশ্চিম পাশের মাটি দেবে নড়বড়ে অবস্থা বিরাজ করছে। সেই থেকে সংস্কারের জন্য এলাকাবাসী দাবি করে এলেও তা আজও মেরামত করা হয়নি। এই সড়কটি সদর উপজেলার বাদিয়াখালী, গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ী উপজেলার একমাত্র যোগাযোগের মাধ্যম। যার কারণে সিএনজি, মিনিট্রাক-ট্রাক, মোটরসাইকেল, অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন চলাচল করে। এতে করে ওই স্থানে প্রায় ঘটছে ছোটখাটো দুর্ঘটনা।

এ ব্যাপারে সদর উপজেলা এলজিইডি প্রকৌশলী বাবলু মিয়া জানান, এরই মধ্যে কালভার্ট পরিদর্শন করেছেন। পুনঃনির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। স্থানীয় বাসিন্দা আল আমিন মিয়া বলেন, কালভার্টের পাশে মাটি দেবে গিয়ে বেশ ঝুঁকিপ্রবণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া ১৯৭৬ সালে কালভার্টটি নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। বাদিয়াখালী ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য শহিদুল ইসলাম বলেন, কালভার্টটি অনেক আগে থেকেই ঝুঁকিপূর্ণ। ২০১৯ সালে বন্যার পানির চাপে পশ্চিম পাশের মাটি দেবে গিয়ে আরও জটিলতার সৃষ্টি হয়েছে। তাই নতুন করে নির্মাণ করা দরকার।