ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

খেলার মাঠে ময়লার ডাম্পিং স্টেশন

বাতিলের দাবি এলাকাবাসীর
খেলার মাঠে ময়লার ডাম্পিং স্টেশন

চট্টগ্রামের পটিয়া উপজেলার হাইদগাঁও ইউনিয়নের প্রস্তাবিত একটি শেখ রাসেল মিনি স্টেডিয়াম নামের খেলার মাঠে পৌরসভার ময়লার ডাম্পিং স্টেশন করার পরিকল্পনা নিয়ে ইউনিয়নের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। গত দুই দিন ধরে উপজেলার হাইদগাঁও ইউনিয়নের বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন করে এর প্রতিবাদ জানিয়েছেন। পটিয়া পৌর কর্তৃপক্ষ উপজেলার পূর্ব হাইদগাঁও গ্রামের একটি খেলার মাঠে ডাম্পিং স্টেশন করতে কিছুদিন ধরে পাঁয়তারা শুরু করেছে। এ বিষয় নিয়ে গতকাল বুধবার সকালে উপজেলার হাইদগাঁও ইউনিয়ন পরিষদের উদ্যোগে এক প্রতিবাদ সভা করে খেলার মাঠে ময়লার ডাম্পিং স্টেশন প্রকল্প বাতিলের দাবি জানিয়েছেন। এ সময় বক্তব্য দেন হাইদগাঁও ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবদুর রাজ্জাক, মহিলা সদস্য পারভীন আকতার, তছলিমা নুর, ইউপি সদস্য ফয়জুল আবেদীন সজীব, টিটু দেব, আবুল কাসেম, রাসুলে হাদ্দাস, রনজিত চৌধুরী, আবদুল মন্নান গণি, মো. নাসির উদ্দীন ও মো. হেলাল উদ্দিন।

এর আগে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. কামাল হোসেন, পটিয়া পৌরসভার মেয়র আইয়ুব বাবুল, পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল মামুন, সহকারী কমিশনার (ভূমি) রাকিবুল ইসলামসহ একটি টিম হাইদগাঁও এলাকায় প্রস্তাবিত ডাম্পিং স্টেশনের জায়গা পরিদর্শন করেছেন।

জানা গেছে, চট্টগ্রাম জেলার ‘ক’ শ্রেণির পৌরসভা পটিয়া। ৯টি ওয়ার্ড নিয়ে এ পৌরসভা হলেও নেই কোনো ময়লার ডাম্পিং স্টেশন। যার কারণে চট্টগ্রাম-কক্সবাজার আরকান সড়কের পটিয়া সদরের শ্রীমাই ব্রিজ এলাকায় দুর্গন্ধযুক্ত ময়লা রাস্তা ঘেঁষে ফেলছে। এর আগে উপজেলার কচুয়াই ইউনিয়নের গিরিশ চৌধুরী বাজার এলাকায় ফেললেও স্থানীয়দের বাধার কারণে তা বন্ধ হয়ে যায়। প্রতিদিন ৯টি ওয়ার্ড থেকে কমপক্ষে ৫০ গাড়ি ময়লা সংগ্রহ করা হয়। লোকাল গভর্ন্যান্স সার্পোট প্রজেক্টের (এলজিএসপি) উদ্যোগে পটিয়া পৌরসভা কর্তৃপক্ষ উপজেলার হাইদগাঁও ইউনিয়নে ময়লার ডাম্পিং স্টেশন করার উদ্যোগ নেন।

অভিযোগ ওঠেছে, প্রস্তাবিত শেখ রাসেল মিনি স্টেডিয়ামটি বাস্তবায়ন না করতে শুরু থেকেই নানা ষড়যন্ত্র চলছে। চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরী সরেজমিন পরিদর্শন করে ওই জায়গায় একটি মিনি স্টেডিয়াম করার ঘোষণা দিলেও পরবর্তীতে তিনি অদৃশ্য কারণে সিদ্ধান্ত থেকে ফিরে গেছেন। পাহাড় ও প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি ৭.৮৫ একর ভূমিতে উপজেলার হাইদগাঁও গ্রামে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণের প্রস্তাবিত জায়গায় পৌরসভার ময়লার ডাম্পিং স্টেশন নিয়ে গত দুইদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পক্ষে-বিপক্ষে আলোচনা চলছে। খেলার মাঠে ময়লার ডাম্পিং স্টেশন করার প্রকল্প বাস্তবায়ন করা হলে এলাকায় সংঘর্ষের আশঙ্কা রয়েছে।

পটিয়া পৌরসভার মেয়র আইয়ুব বাবুল জানিয়েছেন, তিনি পরিবেশবান্ধব ময়লার ডাম্পিং স্টেশন করার পরিকল্পনা নিয়েছিল। স্থানীয় লোকজন তা না চাইলে উপজেলার হাইদগাঁও ইউনিয়নে তা করবেন না। পরিবেশবান্ধব ময়লার ডাম্পিং স্টেশন কাজে একটি ভূমিদস্যু চক্র বিভিন্নভাবে বাধা দিচ্ছে বলে মনে করেন।

হাইদগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিএম জসিম জানিয়েছেন, প্রস্তাবিত শেখ রাসেল মিনি স্টেডিয়ামটি কৌশলে নিতে পৌর কর্তৃপক্ষ ময়লার ভাগাড় ফেলার চেষ্টা করছে। এ মিনি স্টেডিয়ামের পাশে রয়েছে মাদ্রাসা, স্কুল, মাজার ও বসতি। ময়লার ভাগাড় ফেললে দুর্গন্ধ চারিদিকে ছড়িয়ে পড়বে। অথচ এর আগে ওই জায়গায় মাঠ, পার্ক ও হটিকালচার নির্মাণের জন্য স্থানীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরী জায়গা পরিদর্শনও করেছেন।

হাইদগাঁও ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবদুর রাজ্জাক জানিয়েছেন, উপজেলার পূর্ব হাইদগাঁও গ্রামের আলম মাস্টারের ফার্মের পাশে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের জায়গা। এখানে জাতীয় সংসদের হুইপ ও স্থানীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরী শেখ রাসেল মিনি স্টেডিয়াম করার কথা ছিল। কিন্তু তা আর হয়নি। পরবর্তীতে শিশুপার্ক, হটিকালচার করারও পরিকল্পনা রয়েছে। এ জায়গায় পটিয়া পৌর কর্তৃপক্ষ ময়লার ডাম্পিং স্টেশন করার পরিকল্পনা নিয়েছে। পরিবেশের ক্ষতি হয় এমন কাজ করতে দেয়া হবে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত