বিদ্যুৎলাইনের নিরাপত্তায় বৃক্ষনিধন

প্রকাশ : ২৮ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি

বিদ্যুৎ সরবরাহ লাইনের নিরাপত্তার অজুহাতে প্রয়োজন ছাড়াই গাছ কাটার অভিযোগ উঠেছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বিদ্যুৎ সরবরাহ (ওজোপাডিকো) অফিসের বিরুদ্ধে। বিদ্যুৎ অফিসের কর্মকর্তা-কর্মচারীরা কোনো প্রকার নিয়ম-নীতির তোয়াক্কা না করে বিদ্যুৎলাইনের নিরাপত্তার কথা বলে গাছের ডাল ছাঁটায়ের পরিবর্তে গাছের মালিকদের না জানিয়েই গোড়া থেকে কেটে দিচ্ছে গাছ। গতকাল শনিবার কালীগঞ্জ পৌর এলাকার কাশিপুর গ্রামের শিমলা রোডের পাশে থাকা অন্তত পনের থেকে বিশটি গাছ গোড়া থেকে কেটে দেয় বিদ্যুৎ অফিসের লোকজন। এর মধ্যে কাশিপুর গ্রামে আরিফুল ইসলাম সুমনের কড়ই, ডুমুর নারিকেলসহ তিনটি গাছ, মৃত আনসার লস্করের দুইটি মেহগনি গাছ, ফজলুর রহমানের একটি কড়ই গাছ প্রায় গোড়া থেকে কেটে দেয়া হয়।

কাশিপুর গ্রামের বাসিন্দা আরিফুল ইসলাম সুমন বলেন, বিদ্যুৎ অফিসের লোক কাউকে কিছু না জানিয়ে রাস্তা সংলগ্ন অনেকের গাছ গোড়া থেকে কেটে দেয়। গাছ কাটার অভিযোগে ঘটনাস্থল পরিদর্শন করেন বন বিভাগে কর্মরত শ্যামল দাস বলেন, বিনা নোটিশে রাস্তার পাশে থাকা গাছের গোড়া থেকে কেটে দেয়ার কোনো নিয়ম নেই। ভুক্তভোগীরা বিদ্যুৎ অফিসে অভিযোগ দিলে সুরাহা পাবেন।

কালীগঞ্জ বিদ্যুৎ সরবরাহ (ওজোপাডিকো) অফিসের আবাসিক প্রকৌশলী মো. মতিউর রহমান জানান, বৈদ্যুতিকলাইনের নিরাপত্তাজনিত কারণে উভয় পাশের চল্লিশ ডিগ্রি এলাকার মধ্যে আইনত কোনো গাছপালা থাকার সুযোগ নেই। বিধিমোতাবেক ডাল ও গাছ কাটা হয়েছে।