ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শিক্ষিত হওয়ার পাশাপাশি মানুষ হতে হবে

বললেন খাদ্যমন্ত্রী
শিক্ষিত হওয়ার পাশাপাশি মানুষ হতে হবে

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার শিক্ষার্থীদের উদ্দেশে বলেছেন, পড়াশোনা করে সবাই ক্যাডার হতে চাই। কেউ মানুষ হতে চাই না। শিক্ষিত হওয়ার পাশাপাশি মানুষ হতে হবে। যে বিষয়ে পড়াশোনা করা হোক না কেন আগে মানুষ হতে হবে। দেশের প্রতি দরদ না থাকলে মানুষ হতে পারবে কি না সন্দেহ। গতকাল শনিবার নওগাঁ কনভেনশন সেন্টারে স্থানীয় ব্যবসায়ী প্রতিষ্ঠান ইথেন এন্টারপ্রাইজ আয়োজিত ২০২২ সালে এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভাপতিত্ব করেন নওগাঁ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি, ইথেন এন্টারপ্রাইজ-এর ব্যবস্থাপনা পরিচালক ও এফবিবিসিসিআই-এর পরিচালক ইকবাল শাহরিয়ার রাসেল।

খাদ্যমন্ত্রী বলেন, শিক্ষা প্রদানের ক্ষেত্রে রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ অবদান থাকে। শিক্ষা শেষে কল্যাণমূলক রাষ্ট্র ও সমৃদ্ধ জাতিগঠনে

শিক্ষার্থীদেরও ভূমিকা রয়েছে। মানুষের মতো মানুষ হওয়ার মধ্য দিয়ে একজন দেশপ্রেমিক নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে। জীবন সংগ্রামে টিকে থাকতে হলে ডিরেইলড হলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে না। কোনো সমস্যা তৈরি হলে অভিভাবক, শিক্ষক বা বন্ধুদের সাথে শেয়ারিং বাড়াতে হবে।

মোবাইলের প্রতি আসক্তি কমানোর আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, শুধু শিক্ষার জন্য মোবাইল ফোনের দরকার আছে। কিন্তু ইউটিউব-ফেইসবুক নিয়ে রাত ১২টার পর ব্যস্ত থাকলে চলবে না। রাত জাগা হলে অসুস্থতা বাড়বে। এখান থেকে বিরত থাকতে হবে। মোবাইল প্রযুক্তির ভালো দিক গ্রহণ আর খারাপ বিষয়গুলো বর্জন করতে হবে।

ইকবাল শারিয়ার রাসেল শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা আগামীর ভবিষ্যৎ। ডাক্তার বা ইঞ্জিনয়ার না হয়ে তোমরা উদ্যোক্তা হবে। চাকরি করলে একজনই থাকবে। কিন্তু উদ্যোক্তা আরো ৫০০ জনকে তৈরি করতে পারবে। তখন অনেকের কর্মসংস্থান হবে। আমরা উন্নত রাষ্ট্রে রূপান্তরিত হবো। মানুষ যত শিক্ষিত ও বড় হয় ততই নম্র হয়।

এসময় নওগাঁ-২ (ধামইরহাট-পত্নীতলা) আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার, নওগাঁ-৫ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, অতিরিক্ত জেলা প্রশাসক মিল্টন চন্দ্র রায়, চেম্বার অব কর্মাস এন্ড

ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান টুনু, জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রিজভী, শিক্ষার্থী সিদরাতুল মুনতাহা ও অভিজিত কুমার দাস, অভিভাবকদের মধ্যে রেখা সাহা, হুমায়রা ঝিনুক মিষ্টি ও আতিকুর রহমান বক্তব্য রাখেন।

পরে প্রধান অতিথি খাদ্যমন্ত্রী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ প্রাপ্ত ৭৫০ জন শিক্ষার্থীকে সংবর্ধনা ও সনদপত্র তুলে দেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত