নিরাপদ মাতৃত্বে কমিউনিটি অ্যাওয়ারনেস সেশন

প্রকাশ : ২৮ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ঝিনাইগাতী (শেরপুর) প্রতিনিধি

শেরপুরের ঝিনাইগাতীতে ধূমপান ও মদ্যপান পরিহার এবং নিরাপদ মাতৃত্ব বিষয়ে ক্ষুদ্রনৃগোষ্ঠীর জনগণকে সচেতন করতে কমিউনিটি ক্লিনিকে কমিউনিটি অ্যাওয়ারনেস সেশন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলার ডেফলাই কমিউনিটি ক্লিনিক ও রাংটিয়া কমিউনিটি ক্লিনিকে এ সেশন অনুষ্ঠিত হয়।

কমিউনিটি অ্যাওয়ারনেস সেশনটি আয়োজন করেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরের অধীন ‘লাইফ স্টাইল এবং হেলথ এডুকেশন ও প্রমোশন, স্বাস্থ্য শিক্ষা ব্যুরো’ অপারেশনাল প্ল্যানের আওতায় বাস্তবায়নকারী প্রতিষ্ঠান থার্ড আই কমিউনিকেশন। এ সময় কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি গ্রুপ, কমিউনিটি সার্পোট গ্রুপের সদস্যবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

কমিউনিটি অ্যাওয়ারনেস সেশনে বিভিন্ন ধরনের লিফলেট ও ফ্লিপচার্ট ব্যবহার করে ধূমপান ও মদ্যপানের ক্ষতিকর দিক, পরিহারের উপায় এবং নিরাপদ মাতৃত্ব বিষয়ে করণীয় বিশেষ করে প্রসবপূর্ব, প্রসবকালীন এবং প্রসব-পরবর্তী সময়ে মা ও নবজাতকের জীবন রক্ষায় করনীয় এবং প্রাতিষ্ঠানিক প্রসবের গুরুত্ব বিষয়ে আলোচনা ও প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হয়।