ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বঙ্গবন্ধুর জুলিও কুরি উপলক্ষ্যে সভা

বঙ্গবন্ধুর জুলিও কুরি উপলক্ষ্যে সভা

জাতির পিতা বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর উদযাপন উপলক্ষ্যে গতকাল রোববার নানা কর্মসূচি পালিত হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-

পিরোজপুর: এ উপলক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক-সাঈফ মিজান স্মৃতি মিলনায়তনে আলোচনা সভা, বঙ্গবন্ধুর ওপর স্মারক ডাক টিকিট অবমুক্তকরণ এবং শিশু একাডেমির আয়োজনে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ পাঠ করেন অতিরিক্ত জেলা প্রশাসক মাধবি রায়। সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধুর শিশুকাল থেকে আমৃত্যু পর্যন্ত নির্যাতিত ও নিষ্পেষিত মানুষের পক্ষে কথা বলা এবং সর্বশেষ বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় ‘জুলিও কুরি’ শান্তি পদক পাওয়া একটি বিরল ঘটনা। বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মুকিত হাসান খান, জেলা পরিষদের প্রধান নির্বাহী রেবেকা খান, সিভিল সার্জন ডা. হাসনাত ইউসুফ জ্যাকি, জাতীয় গোয়েন্দা সংস্থার যুগ্ম পরিচালক মো. আব্দুল কাদের, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কানাই লাল বিশ্বাস, সরকারি সোহরাওয়ার্দী কলেজের সহযোগী অধ্যাপক শাহীন রেজা, বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক গৌতম চৌধুরী, মুক্তিযোদ্ধা ফজলুল হক সেন্টু, সাংবাদিক এস এম পারভেজ, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জিয়াউল আহসান গাজী, উপজেলা আওয়ামী লীগের সম্পাদক রেজাউল করিম সিকদার মন্টু, জেলা ক্রীড়া সংস্থার সদস্য গোপাল বসু, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রাসেল পারভেজ রাজা, জেলা ছাত্রলীগের সভাপতি অনিরুজ্জামান অনিক, শিক্ষার্থী ধ্রুব জ্যোতি বিশ্বাস ও কলেজশিক্ষার্থী নাসরিন আক্তার। অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু জুলিও কুরি প্রাপ্তি নিয়ে শিক্ষার্থীদের রচনা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং ‘জুলিও কুরি’ প্রাপ্তির উপরে ডাক বিভাগের ডাকটিকেট উন্মোচন করা হয়।

শ্রীপুর (গাজীপুর): গাজীপুরের শ্রীপুরে এক হাজার মানুষকে ফ্রি চিকিৎসা সেবাসহ বিনামূল্যে ওষুধ ও বিভিন্ন রোগের পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এ উপলক্ষ্যে তেলিহাটি ইউনিয়ন পরিষদ চত্বরে এ সেবা প্রদান করা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রণয় ভূষণ দাসের পরিচালনায় মেডিক্যাল ক্যাম্পে ১৫ চিকিৎসকের সমন্বয়ে ২৫ জনের একটি মেডিক্যাল টিম বিকাল ৪টা পর্যন্ত এ সেবা প্রদানে নিয়োজিত ছিলেন। উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান আব্দুল বাতেন সরকার, ইউপি সচিব হান্নান খান, ইউপি সদস্য তারেক হাসান বাচ্চু প্রমুখ।

শেরপুর: সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক।

এ সময় জেলা প্রশাসক সাহেলা আক্তার, পুলিশ সুপার মো. কামরুজ্জামান, সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য, পৌর মেয়র গোলাম কিবরিয়া লিটন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছানুয়ার হেসেন ছানুসহ জনপ্রতিনিধি ও প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা উপস্থিত ছিলেন। পরে সেখানে আলোচনা সভা ও দিবসটি উপলক্ষ্যে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ঝিনাইগাতী (শেরপুর): উপজেলা পরিষদ সভা কক্ষে ‘বঙ্গবন্ধু শুধু বাংলার নন, তিনি বিশ্বের এবং তিনি বিশ্ববন্ধু’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইগাতী উপজেলা প্রশাসনের আয়োজনে জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির উপলক্ষ্যে আলোচনা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. ফারুক আল মাসুদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম।

আরো বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায়, ওসি (তদন্ত) আবুল কাশেম, উপজেলা যুব লীগের সাধারণ সম্পাদক শাহ আলম, উপজেলা উপজেলা দুর্নীতি দমন কমিশনের সভাপতি অধ্যাপক আবুল হাসেম, মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক ডেপুটি কমান্ডার শামছুল হক, উপজেলা যুব উন্নয়ন অফিসার মাহবুব এলাহী, ইউপি চেয়ারম্যানদের শফিকুল ইসলাম, সাংবাদিকদের পক্ষে গোলাম রব্বানী টিটু প্রমুখ বক্তব্য রাখেন।

কাউখালী (পিরোজপুর) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি ও শৃঙ্খলার বিশেষ অবদান রাখায় এর স্বীকৃতিস্বরূপ ১৯৭৩ সালে বিশ্ব শান্তি পরিষদের সম্মেলনের মধ্য দিয়ে ফরাসি বিজ্ঞানী জুলিও কুরির নাম অনুযায়ী বঙ্গবন্ধুকে জুলিও কুরি পদক প্রদান করা হয়। পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে গতকাল রোববার উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ সভাকক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহের নিগার সুলতানা সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট একে আব্দুস শহীদ, উপজেলা ভাইস চেয়ারম্যান মৃদুল আহমেদ, সদর চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, শিক্ষক নেতা গৌতম দাস।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত