ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রাইভেট স্কুলের জাঁতাকলে কলেজ মাঠ

প্রাইভেট স্কুলের জাঁতাকলে কলেজ মাঠ

গাজীপুরের কালিয়াকৈরে একটি প্রাইভেট স্কুলের জাঁতাকলে ক্ষতবিক্ষত হচ্ছে ঐতিহ্যবাহী কলেজ মাঠ। দীর্ঘদিন ধরে মাঠে নির্মাণসামগ্রী রাখা ও নতুন করে মাঠে রাস্তা নির্মাণের পাঁয়তারায় ফুঁসে উঠছে শিক্ষার্থীরা ও গ্রামবাসী। এদিকে নষ্ট মাঠে ঝুঁকি নিয়ে শিশুরা খেলাধুলা করলেও দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে যুবকদের খেলাধুলা। আর এ অলস সময়ে তারা মাদকসহ বিভিন্ন অপরাধে ঝুঁকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এলাকাবাসী ও স্কুল-কলেজ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার বড়ইবাড়ী এলাকায় ঐতিহ্যবাহী মাঠ হচ্ছে বড়ইবাড়ী আদর্শ ডিগ্রি কলেজ মাঠ। এ মাঠেই ফুটবল টুর্নামেন্টে চমকপদ খেলা প্রদর্শনের কারণেই প্রথমে ক্লাব ফুটবলে, পরে জাতীয় ফুটবল দলের অধিনায়ক হয়েছিলেন রজনীকান্ত বর্মণ। কিন্তু ওই মাঠের গা-ঘেঁষে ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে অনেকটাই নিয়ম বহির্ভূতভাবে গড়ে উঠেছে প্রফেসর মোহাম্মদ ইমারাত হোসেইন আরিফ সেকেন্ডারি স্কুল নামে প্রাইভেট স্কুল। ওই প্রাইভেট স্কুল, সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কলেজের স্পোর্টসসহ বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়ে থাকে এ কলেজ মাঠে। এছাড়া এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও আশপাশের বিভিন্ন গ্রামের যুবকরা ওই মাঠে মৌসুমব্যাপী ফুটবল, ক্রিকেট, ভলিবল, ব্যাটমিন্টনসহ বিভিন্ন খেলাধুলা করে। কিন্তু ওই প্রাইভেট স্কুলের জাঁতাকলে ক্ষতবিক্ষত হচ্ছে ঐতিহ্যবাহী কলেজ মাঠটি। সম্প্রতি কলেজ মাঠের ওপর দিয়ে প্রাইভেট স্কুলের রাস্তা নির্মাণের পাঁয়তারা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এ লক্ষ্যে মাঠের ভেতরে ফেলে রাখা হয়েছে কয়েক ট্রাক ইট। এছাড়া ওই প্রাইভেট স্কুলের উদ্যোগে নির্মাণ করা হচ্ছে একটি মসজিদ। সেই মসজিদের রড, বালু, ইটসহ বিভিন্ন নির্মাণসামগ্রী রাখা হয়েছে কলেজ মাঠে। এতে মাঠটি নষ্ট হয়ে খেলাধুলার অনুপযোগী হয়ে পড়েছে। নির্মাণসামগ্রী রাখায় মাঠ নষ্ট হচ্ছে স্বীকার করে ওই প্রাইভেট স্কুলের প্রধান শিক্ষক শামীম মিয়া জানান, মাঠ তো সবারই দরকার। মাঠ দিয়ে রাস্তা আমরা নিচ্ছি না। স্থানীয় চেয়ারম্যান মাঠে ইট ফেলেছেন। এটা তাদের বিষয়।

বড়ইবাড়ী আদর্শ ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলতাফ হোসেন খান জানান, ওই প্রাইভেট স্কুলের জন্য নাকি ইউনিয়ন পরিষদ থেকে রাস্তা করছে। খবর পেয়ে তাদের কলেজ মাঠ দিয়ে রাস্তা না করার জন্য বলা হয়েছে। তবে নির্মাণসামগ্রী রাখায় মাঠটি নষ্ট হয়ে এখন খেলাধুলার অনুপযোগী।

এ ব্যাপারে স্থানীয় চাপাইর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান সেতু জানান, ওই স্কুলের অভিমুখে রাস্তা নেওয়ার জন্য ইটগুলো নেওয়া হয়েছে। কিন্তু মাঠের ওই অংশের রেকর্ডীয় মালিকরা বাধা দেওয়ায় আপাতত কাজ বন্ধ আছে।

ওই কলেজের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, এরই মধ্যে কলেজ অধ্যক্ষকে বিষয়টি দেখার জন্য বলা হয়েছে। তারপরও নিয়মের বাইরে রাস্তার কাজ করলে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত