ঢাকা ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাবিপ্রবিতে স্মার্ট ক্লাসরুম উদ্বোধন

পাবিপ্রবিতে স্মার্ট ক্লাসরুম উদ্বোধন

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) স্মাট ক্লাসরুম উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে পাবিপ্রবির ভিসি অধ্যাপক ড. হাফিজা খাতুন বিশ্ববিদ্যালয়ের এক্সাম হল বিল্ডিংয়ের তৃতীয় তলায় সিএসই বিভাগে স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন করেন। প্রাথমিকভাবে পাঁচটি অনুষদের পাঁচটি বিভাগসহ মোট সাতটি ক্লাসরুম স্মার্টের আওতায় চলবে। পর্যায়ক্রমে অন্য বিভাগগুলোও স্মার্ট ক্লাসরুমের আওতায় আসবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, ইতিবাচক চিন্তার মাধ্যমে যেকোনো কাজ সহজেই করা সম্ভব। যদি আমাদের চেষ্টা থাকে, তাহলে সামর্থ্য কম থাকলেও সেটি করা সম্ভব। প্রতিটি কাজকেই একটি টিমের মাধ্যমে আমাদের সম্পাদন করতে হবে। জীবনের প্রতিটি পদক্ষেপ থেকে শিক্ষা গ্রহণ করা এবং সাধ্যমতো ভালো কাজ করার ব্যাপারে নিজেকে আগ্রহী করে তুলতে হবে। জ্ঞানকে ছড়িয়ে দেয়া এবং গুণীজনদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে আমাদের নেতৃত্ব দিতে হবে। নিজে কাজ করতে হবে এবং কাজের স্বীকৃতিও অর্জন করতে হবে। কাজের মাধ্যমেই আমাদের বড় হতে হবে। তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়কে অশান্ত করবেন না। বিশ্ববিদ্যালয়কে ভালোবাসুন। নেতিবাচক চিন্তা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে এবং বিশ্ববিদ্যালয় নিয়ে আমাদের ইতিবাচক ভাবনা ভাবতে হবে। সরকারি অর্থ খরচের বিষয়ে প্রতিটি ক্ষেত্রেই আমাদের সাশ্রয়ী হতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কেএম সালাহ্ উদ্দীন।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কেএম সালাহ্ উদ্দীন বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে পাবিপ্রবি কাজ করে যাচ্ছে। স্মার্ট ক্লাসরুমে একটি স্মার্ট বোর্ড থাকবে। এই বোর্ডের মাধ্যমে অডিও ভিডিও দেখা যাবে। শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিতি স্বয়ংক্রিয়ভাবে কাউন্ট হয়ে যাবে। টিচিং ও লার্নিং সিস্টেম আরো উন্নত হবে। এর ফলে শিক্ষকরাও শিক্ষার্থীদের ক্লাসরুমে আকৃষ্ট করতে পারবেন। আর এর মাধ্যমে আমরা ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে যুক্ত হতে পারব। বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যম আমাদের শিক্ষার্থীদের গড়ে তুলতে পারব। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইসিটি সেলের পরিচালক ও সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মো. আব্দুর রহিম। অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত