ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্ব দুগ্ধ দিবস পালিত

বিশ্ব দুগ্ধ দিবস পালিত

‘টেকসই দুগ্ধ শিল্প, সুস্থ মানুষ সুস্থ পৃথিবী’ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল বৃহস্পতিবার বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

পাবনা : জেলা প্রাণিসম্পদ কার্যালয়ে দিবস উপলক্ষ্যে র‌্যালি, পুরস্কার বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় জেলা প্রাণিসম্পদ কার্যালয় থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. জিয়াউর রহমান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো: আল মামুন হোসেন মণ্ডল, পাবনা ডেউরি ফার্মাস এসোসিয়েশনের সভাপতি চাটমোহর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আব্দুল হামিদ মাষ্টার, জাতীয় পুরস্কারপ্রাপ্ত খামারি মো. আমিরুল ইসলাম, আবু ওয়াদুদ প্রমুখ। শিশুদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সদর উপজেলার প্রায় শতাধিক তালিকাভুক্ত খামারি ও উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

শরীয়তপুর : জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের সহযোগিতায় শরীয়তপুরে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকরে সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুবোধ কুমার দাস-এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, উপ-পরিচালক স্থানীয় সরকার, শরীয়তপুর গাজী শরীফুল হক, অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মুহাম্মদ মারুফ রিজভী তালুকদার প্রমুখ।

বক্তারা মানবদেহের পুষ্টি ঘাটতি কমাতে দুগ্ধ শিল্পের উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সবার প্রতি আহ্বান জানান। দুগ্ধ উৎপাদন আরও বাড়ানো সম্ভব হলে এর মাধ্যমে শুধু পুষ্টির চাহিদাই পূরণ হবে না, অর্থনৈতিকভাবেও খামারিরা বেশ লাভবান হবেন।

পিরোজপুর : পিরোজপুরে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে এ উপলক্ষে জেলা প্রাণিসম্পদ দপ্তর হতে একটি র‌্যালি বের হয়ে জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা সার্কিট হাউস গিয়ে শেষ হয়। পরে সার্কিট হাউস মিলনায়াতনে জেলা প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা ডা. তরুন কুমার সিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মোহাম্মদ সেলিম হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মুকিত হাসান খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কানাই লাল বিশ্বাস ও জেলা মৎস্য কর্মকর্তা মো. আবদুল বারি। অনুষ্ঠানে জেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. পরিতোস চন্দ মিত্র এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. শুভংকর দত্ত, নাজিরপুর প্রাণিসম্পদ অফিসার মো. তরিকুল ইসলাম ও খামারি মিলন হোসেনসহ জেলার প্রতিটি উপজেলার প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা ও খামারিরা উপস্থিত ছিলেন। সভায় বক্তারা বলেন যে, প্রাণিসম্পদ অধিদপ্তর দুধের টেকসই উৎপাদন নিশ্চিত করতে গবাদিপশুর জাত উন্নয়ন, দুধ ও দুগ্ধজাত পণ্যের বাজার ব্যবস্থা জোরদার এবং মান উন্নয়নসহ বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়িত করছে। এর ফলে দুধের উৎপাদন ২০১৬-২০১৭ সালে ৯২.৮৩ মে:টন থেকে বৃদ্ধি পেয়ে ২০২২-২০২৩ অর্থ বছরে ১৩০.৭০ মে:টনে পৌঁছে গেছে। পুষ্টি সমৃদ্ধ দুগ্ধ পান করার প্রবণতাও ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দুগ্ধের উৎপাদন বৃদ্ধিতে অনেকগুলো প্রকল্প গ্রহণ করেছেন যা বাস্তবায়িত হচ্ছে এবং দুগ্ধের উৎপাদনও বৃদ্ধি পাচ্ছে। তারা বলেন, সুস্থ থাকতে প্রতিদিন এক গ্লাস দুধ পান করতে হবে। আমাদের শরীরে রোগ প্রতিরোধে দুধের কোনো বিকল্প নেই। তাই স্থানীয়ভাবে আমাদের দুধের উৎপাদন আরও বৃদ্ধি করতে হবে। অনুষ্ঠানে খামারিরা বলেন, সময়মতো গো-খাদ্য সংকট ও ন্যায্য মূল্যে গো-খাদ্য না পাওয়ায় তারা দুধের সঠিক মূল্য নিধারণ করতে পারেন না। অনুষ্ঠান শেষে এ দিবস উপলক্ষে শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত