ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতে গতকাল শনিবার প্রথমবর্ষের গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পাবনা : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ মোট ১৪টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের উপ-পরিচালক মো. ফারুক হোসেন চৌধুরী জানান, পরীক্ষার্থী ছিলেন ১৩ হাজার ৫৫০ জন। পরীক্ষায় অংশ নেন ১২ হাজার ৮৭২ জন। উপস্থিতির সংখ্যা ৯৫ শতাংশ। গুচ্ছ পদ্ধতিতে ২২টি বিশ্ববিদ্যালয়ে একইসাথে একই সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। গতকাল শনিবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ১ ঘণ্টার পরীক্ষার মধ্যদিয়ে চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন হলো।

প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়। পাবনার আইনশৃঙ্খলা বাহিনীসহ সরকারের বিভিন্ন বাহিনী সর্বাত্বক সহযোগিতা করেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ছাড়াও সাংবাদিক, সুশীল সমাজ, রোভার স্কাউট, পাবনার বিভিন্ন সামজিক, সাংস্কৃতিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠন, জেলাভিত্তিক ছাত্র কল্যাণ সমিতি, ব্যক্তি উদ্যোগ সকলের সম্মিলিত প্রচেষ্টায় পরীক্ষা সুষ্ঠু, শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়।

ভিসি অধ্যাপক ড. হাফিজা খাতুন, প্রোভিসি অধ্যাপক ড. এসএম মোস্তফা কামাল খান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কেএম সালাহ উদ্দিন ভর্তি পরীক্ষা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করেন। তারা বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন। ভিসি অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, জাতীয়ভাবে ২২টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরীক্ষার অংশ হিসেবে আমরা প্রথমবর্ষের ‘এ’ ইউনিট তথা শেষ পর্বের ভর্তি পরীক্ষা গ্রহণ করলাম। তিনটি ইউনিটের সব পরীক্ষাই খুব সুন্দর, সুশৃঙ্খল, সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়ায় আমি আমাদের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, ছাত্রছাত্রী, প্রক্টরিয়াল বডি, সরকারের বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী, পরীক্ষার সাথে জড়িত সব মহল, নারী পুলিশ, সর্বোপরি পাবনাবাসীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

টাঙ্গাইল : টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের স্নাতক (সম্মান) ‘এ’ ইউনিট (বিজ্ঞান বিভাগ) ভর্তি পরীক্ষা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাঁচটি কেন্দ্রে মোট ৪ হাজার ১৪৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। পরীক্ষা কেন্দ্রে উপস্থিতির হার ৯৭-৯৮ শতাংশ। পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডক্টর মো. ফরহাদ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ডক্টর এআরএম সোলাইমান ও ট্রেজারার প্রফেসর ডক্টর মো. সিরাজুল ইসলাম বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের শহর থেকে ক্যাম্পাসে আনা-নেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বাসের ব্যবস্থা করা হয়।

কালিয়াকৈর (গাজীপুর) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) কেন্দ্রে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক (সম্মান) ‘এ’ ইউনিটের (বিজ্ঞান বিভাগ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার গাজীপুরের কালিয়াকৈরে বিডিইউ কেন্দ্রের একাডেমিক, প্রশাসনিক ভবন, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ এবং ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ উপকেন্দ্রে ‘সুশৃঙ্খল পরিবেশে শান্তিপূর্ণভাবে’ এ পরিক্ষা সম্পন্ন হয়।

পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল, উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুল আলম জোয়ার্দার ও ট্রেজারার অধ্যাপক ড. আনোয়ার হোসেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (বিডিইউ) কেন্দ্র, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ উপকেন্দ্র পরিদর্শন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

‘এ’ ইউনিটের (বিজ্ঞান বিভাগ) ভর্তি পরীক্ষায় মোট ৪ হাজার ১১৩ জন পরীক্ষার্থী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিকে কেন্দ্র হিসেবে নির্বাচিত করে। এর মধ্যে ৩ হাজার ৮৯২ জন পরীক্ষার্থী উপস্থিত ছিল। বিডিইউ কেন্দ্রে উপস্থিতির হার ছিল ৯৪.৬৩ শতাংশ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম ‘এ’ ইউনিটের (বিজ্ঞান বিভাগ) ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ উপকেন্দ্র ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ এবং জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত