ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিচারপ্রার্থীদের বিশ্রামাগার উদ্বোধন

ন্যায় কুঞ্জ নির্মাণের ভিত্তি স্থাপন

ন্যায় কুঞ্জ নির্মাণের ভিত্তি স্থাপন

বিচার প্রার্থীদের সুবিধার কথা বিবেচনা করে প্রধান বিচারপতির নির্দেশনা অনুযায়ী দেশের প্রতিটি আদালত প্রাঙ্গণে বিশ্রামাগার ‘ন্যায় কুঞ্জ’ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। আমরা চাই বিচারের জন্য আদালতে এসে বিচার প্রার্থীদের যেন কোনো ধরনের দুর্ভোগ পোহাতে না হয়। গতকাল শনিবার সকালে দিনাজপুর আদালত চত্বরে বিচার প্রার্থীদের জন্য নির্মিতব্য বিশ্রামাগার ‘ন্যায় কুঞ্জের’ ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম এ কথা বলেন। তিনি বলেন, প্রধান বিচারপতি বিচার প্রার্থীদের দুর্ভোগের কথা বিবেচনা করে সারা দেশের আদালত চত্বরে ন্যায় কুঞ্জ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। যেসব জেলা বড়, সেখানে ১ হাজার বর্গফুট ও ছোট জেলাগুলোতে ৮০০ বর্গফুটের ন্যায় কুঞ্জ নির্মাণ করা হচ্ছে। কেন না, বিচার প্রার্থীরা যখন আদালতে বিচারকাজের জন্য আসেন, তখন তারা বসার জায়গা ও ওয়াস রুমে যাওয়ার ক্ষেত্রে বাধার সম্মুখীন হন। আইনজীবী সমিতির ওয়াসরুমে গেলে সমিতি মনে করে বাইরের লোক কেন আমাদের এখানে আসবে। আর সেজন্যই ন্যায় কুঞ্জ নির্মাণ করে বিচার প্রার্থীদের সুবিধা নিশ্চিত করা হচ্ছে।

ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে আরো বক্তব্য দেন দিনাজপুর জেলা ও দায়রা জজ মো. যাবিদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আনিচুর রহমান, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জিন্নাহ আল মামুন, দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি তহিদুল হক সরকার এবং গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন। পরে বিচারপতি এম ইনায়েতুর রহিম আদালত চত্বরে বৃক্ষরোপণ করেন। তিনি আইনজীবী সমিতির ভবনে আইনজীবীদের সাথে এবং চিফ জুডিশিয়াল আদালতের হল রুমে বিচারকদের সাথে মতবিনিময় করেন।

গণপূর্তের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, দিনাজপুরের ন্যায় কুঞ্জ নির্মানে ব্যয় হবে ৫১ লাখ টাকা। এখানে বিচার প্রার্থীদের বিশ্রাম, ওয়াসরুম, ব্রেস্ট ফিডিং কর্নার ও একটি খাবারের দোকান থাকবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত