সারাদেশে বিশ্ব পরিবেশ দিবস পালিত

প্রকাশ : ০৬ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

গতকাল ছিলো বিশ্ব পরিবেশ দিবস। ‘প্লাস্টিক দূষণের সমাধানে সামিল হই সকলে’ এই স্লোগানে সারাদেশের নানা কর্মসূচি পালিত হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-

চাঁদপুর : গতকাল সোমবার সকাল সাড়ে ৯টায় এই উপলক্ষ্যে জেলা প্রশাসক কার্যালয় সম্মুখ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক হয়ে পুনরায় একই স্থানে শেষ হয়। সকাল ১০টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান।

গফরগাঁও (ময়মনসিংহ) : ময়মনসিংহের গফরগাঁওয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে সূর্যসারথি খেলাঘর আসর শিশু-কিশোরদের নিয়ে একটি শোভাযাত্রা বেরকরে। শোভাযাত্রাটি আদর্শ শিশু নিকেতন প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে। এ সময় উপস্থিত ছিলেন আদর্শ শিশু নিকেতনের প্রধান শিক্ষক এইচ কবীর টিটো, খেলাঘর আসর কেন্দ্রীয় কমিটির সদস্য ও ময়মনসিংহ বিভাগীয় সম্বন্বয়ক আতাউর রহমান মিন্টু, গফরগাঁও সাহিত্যসংসদের সাধারণ সম্পাদক এডভোকেট সাইফুস সালেহীন প্রমুখ।

গোপালগঞ্জ : গোপালগঞ্জে আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণের মধ্যদিয়ে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে। গোপালগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. গোলাম কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত পরিবেশ দিবসের আলোচনা সভায় অতিরিক্ত পুলিশ সুপার মো. সাখাওয়াত হোসেন, গোপালগঞ্জের বন সংরক্ষণ বিবেকানন্দ মল্লিক, পরিবেশ অধিদপ্তরের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান, পরিদর্শক মনিরুজ্জামানসহ আরো অনেকে বক্তব্য দেন।

ঝিনাইগাতী : শেরপুরের ঝিনাইগাতীতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালি উপজেলা পরিষদ থেকে বের হয়ে উপজেলা চত্বর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফারুক আল মাসুদের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল আলম ভুইয়া, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায়, উপজেলা কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন দিলদার প্রমুখ।

নীলফামারী : নীলফামারী সদরের পলাশবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। পলাশবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয় ও সচেতন নাগরিক কমিটির যৌথ আয়োজনে দিবসটি উপলক্ষ্যে গতকাল গতকাল সোমবার সকালে বিদ্যালয়ের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

পাবনা প্রতিনিধি : গতকাল সোমবার দুপুরে পাবনার বেড়া উপজেলা পরিষদ চত্বরে পরিবেশ দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেড়া নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সবুর আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল হক বাবু। সাতক্ষীরা : সাতক্ষীরায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার ও গাছ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর সাতক্ষীরা আয়োজনে গতকাল সোমবার সকাল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য রেলি বের হয়ে শহর প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের চত্বরে গিয়ে শেষ হয়।