ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আমদানির দ্বিতীয় দিন

পণ্যবাহী পেঁয়াজের ট্রাক প্রবেশ

পণ্যবাহী পেঁয়াজের ট্রাক প্রবেশ

পেঁয়াজ আমদানির অনুমতি প্রাপ্তির দ্বিতীয় দিনে গতকাল মঙ্গলবার বিকাল ৩টা পর্যন্ত সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ১২টি ট্রাকে ৩৬০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে। ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে দেশে প্রবেশ করে পেঁয়াজভর্তি এসব ট্রাক। তবে বিকাল সাড়ে ৬টা পর্যন্ত মোট ৬০ থেকে ৬৫টি পণ্যবাহী পেঁয়াজের ট্রাক ভোমরা স্থলবন্দরে প্রবেশ করবে বলে জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। এর আগে গত সোমবার এ বন্দর দিয়ে ১১টি ট্রাকযোগে ৩৩০ মেট্রিক টন পেঁয়াজ দেশে প্রবেশ করেছে।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে গত সোমবার ১১টি ট্রাকে ৩৩০ মেট্রিক টন পেঁয়াজ প্রবেশ করলেও আজ বুধবার তা বেড়ে ৬০ থেকে ৬৫ ট্রাকে দাঁড়াবে। এরই মধ্যে বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। এভাবে কয়েক চালান পেঁয়াজ দেশে প্রবেশ করলে খোলা বাজারে পেঁয়াজের মূল্য ৩০-৩৫ টাকার ভেতর থাকবে বলে মনে করেন এই ব্যবসায়ী নেতা। তিনি আরো জানান, প্রতি টন পেঁয়াজ ২২০ মার্কিন ডলার থেকে ২৫০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে। দেশীয় পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিত করতে গত ১৫ মার্চ থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করে সরকার। এ সুযোগে বাজারে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়। ফলে প্রতিকেজি পেঁয়াজের দাম ৪৫ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকা পর্যন্ত খোলা বাজারে বিক্রি হয়েছে।

ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনার নেয়ামুল হাসান জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে ১২টি ট্রাকে প্রায় ৩৬০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে। এদিকে সুলতানপুর বড়বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাবু জানান, যেহেতু ভারতীয় পেঁয়াজ আবারো বাংলাদেশে আসা শুরু হয়েছে এর ফলে পেঁয়াজের দাম দেশের বাজারে অনেকটা কমে যাবে।

উল্লেখ্য, দেশীয় পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিত করতে গত ১৫ মার্চ থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করে সরকার। এ সুযোগে বাজারে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়। ফলে প্রতি কেজি পেঁয়াজের দাম ৪৫ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকা বিক্রি হয়েছে দেশীয় বাজারে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত