ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ওসির চেষ্টায় থানার চিত্র বদল

ওসির চেষ্টায় থানার চিত্র বদল

একজন পুলিশ কর্মকর্তার চাইলে একটি থানার পরিবেশ বদলে দিতে পারেন তার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে দিনাজপুরর বীরগঞ্জ থানার ওসি সুব্রত কুমার সরকার। দায়িত্ববোধ আর ইচ্ছাশক্তি দিয়ে তিনি পরিবর্তন করতে সক্ষম হয়েছেন থানার সার্বিক পরিবেশের চিত্র। জানা যায়, গত ২ ফেব্রুয়ারি তিনি ওসি হিসেবে বীরগঞ্জ থানায় যোগদান করেন।

যোগদানের পরপরই তিনি বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে কড়া হুঁশিয়ারি দেন, যেন থানায় আগত সেব প্রত্যাশী কোনো ব্যক্তি হয়রানির শিকার না হন। থানার মূল ফটক সামনে বিভিন্ন ফুলের গাছ দিয়ে গড়ে তুলেছেন ফুলের বাগান। থানা ভবনের চারদিকে আবর্জনার স্তূপ পরিষ্কার করে, সেখানে রোপণ ও বোপন করেন বিভিন্ন জাতের ফল-ফলাদি ও শাকসবজি। একটু বাতাসে যেখানে জানালা খোলা ছিল দুষ্কর, সেই বালুর অত্যাচার থেকে বাঁচতে তিনি থানা আঙিনাকে রূপ দেন সবুজ গালিচায়। একে একে নির্মাণ করেন মিডিয়া সেল ও স্যালুটিং ডায়েস।

বিশেষ করে তার দক্ষতা ও আন্তরিক প্রচেষ্টায় বীরগঞ্জ থানা এলাকায় পুলিশ ও জনগণের মধ্যে দূরত্ব অনেকটাই কমে এসেছে। বীরগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় দায়িত্বপ্রাপ্ত বিট অফিসাররা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে বিট পুলিশিংয়ের মাধ্যমে পুলিশি সেবা প্রদান করায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কোনো ধরনের মামলা-মোকদ্দমা হচ্ছে না। সাধারণ জনগণ মামলা মোকদ্দমার জালে আটকা পড়ে আর্থিক ও সামাজিকভাবে ক্ষয়ক্ষতি হইতে রক্ষা পাচ্ছেন। তার আন্তরিক প্রচেষ্টায় বীরগঞ্জ থানায় মামলার সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে এসেছে। সুব্রত কুমার সরকার প্রায় রাতেই উপজেলার বিভিন্ন স্থানে ডিউটিরত অবস্থায় দেখতে পাওয়া যায়। অনেক ওসি এ থানায় এসেছে, চলেও গেছেন। ওসি বলেন, আমি আমার দায়িত্ববোধ ও ইচ্ছাশক্তি থেকে করেছি। আমি একদিন এখান থেকে বদলি হয়ে যাব, তবে বীরগঞ্জের মানুষ এর সুফল পাবেন। একজন পুলিশ কর্মকর্তা চাইলে একটি থানার পরিবেশ বদলে দিতে পারেন তার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে দিনাজপুরের বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ সুব্রত কুমার সরকার। দায়িত্ববোধ আর ইচ্ছাশক্তি দিয়ে তিনি পরিবর্তন করতে সক্ষম হয়েছেন থানার সার্বিক পরিবেশের চিত্র।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত