পুকুর সংস্কারের নামে ভেকু দিয়ে হচ্ছে মাটি কাটা

প্রকাশ : ০৮ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  এমএ কাইয়ুম মাইজভান্ডারী, শ্রীনগর (মুন্সীগঞ্জ)

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলাজুড়ে চলছে বিভিন্ন বিলের ফসলি জমি ও পুকুর সংস্কারের নামে ভেকু দিয়ে মাটি কেটে পকেট বানানোর হিড়িক পড়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই একটি অসাধু চক্র প্রকাশ্যে অবৈধভাবে ভেকু দিয়ে ত্রি-ফসলি জমিতে পকেট বানাচ্ছে এবং অবশিষ্ট মাটি বিক্রি করছে এলাকার বিভিন্ন ব্যাক্তির কাছে। ড্রাম ট্রাক, নসিমন গাড়ি, ট্রলি ও ট্রাকে মাটি নিয়ে যাওয়ার সময় সড়কে পড়ছে মাটি। এক্সকেভেটর (ভেকু) দিয়ে পুকুর খনন করে মাটি বিক্রি করা হলেও এ বিষয়ে কারো কোনো মাথাব্যথা নেই। এতে নষ্ট হচ্ছে সরকারি কোটি টাকা ব্যয়ে নির্মিত স্থানীয় সড়ক। যেভাবে পাল্লা দিয়ে ভেকু দিয়ে ত্রি-ফসলি জমি কেটে পকেট ও সংস্কারের নামে পুকুর খনন করা হচ্ছে, এতে বছর না পেরুতে উপজেলার কৃষি জমির পরিমাণ অর্ধেকে নেমে আসবে বলে জানান স্থানীন কৃষকরা।

কোলাপাড়া ইউনিয়নের দক্ষিণ পাইকশা গ্রামের কৃষক মোতালেব বেপারী জানান, যেভাবে আমাদের বিলের জমিগুলো ভেকু দিয়ে মাটি কেটে পকেট করা হচ্ছে। কয়েক বছর এভাবে মাটি কাটলেই আর কোনো কৃষিজমিই থাকবে না। তাই দ্রুত কৃষিজমি কাটা ও ভরাট বন্ধ না করলে সামনে আমাদের খাদ্যের অভাব দেখা দেবে।

আওয়ামী কৃষকলী লীগ শ্রীনগর উপজেলা শাখার সভাপতি রফিকুল ইসলাম ডালু বলেন, আমরা এই বিষয়টি নিয়ে উপজেলা আইনশৃঙ্খলা মিটিংয়ে আলোচনা করব।

উপজেলা কৃষি কর্মকর্তা মহসিনা জাহান তোরণ বলেন, নগরায়নের প্রভাব পড়ছে আমাদের শ্রীনগরে। কৃষি জমিতে বালু ভরাটের ফলে কৃষক ও কৃষিজমি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সহকারী কমিশনার (ভূমি) মো. আবু বক্কর সিদ্দিক বলেন, এ ব্যাপারে খোঁজ নিয়ে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।