ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পঞ্চগড়ের উৎপাদিত কৃষিপণ্য রপ্তানির উজ্জ্বল সম্ভাবনা

পঞ্চগড়ের উৎপাদিত কৃষিপণ্য রপ্তানির উজ্জ্বল সম্ভাবনা

স্মার্ট পঞ্চগড় জেলা বিনির্মাণে পঞ্চগড়ে কৃষিপণ্য রপ্তানির সম্ভাবনা, প্রতিবন্ধকতা ও চ্যালেঞ্জবিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে জেলা পরিষদ চেয়ারম্যান ও চেম্বারের সভাপতি আব্দুল হান্নান শেখের উপস্থিতিতে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ সময় সভায় অন্যান্যদের মধ্যে মতামত ব্যক্ত করেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী সানিউল কাদের, অতিরিক্ত জেলা প্রশাসক মো. রিয়াজ উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. রিয়াজউদ্দিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, পৌর মেয়র জাকিয়া খাতুন প্রমুখ।

মতবিনিময়ে তারা বলেন, উত্তরের জেলা পঞ্চগড়ে উৎপাদিত চা, আলু, মরিচ, টমেটো, মিষ্টি কুমুড়া, মিষ্টি আলু, রপ্তানির উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এজন্য গুণগত মানসম্পন্ন ও নিরাপদ সবজি ফল উৎপাদন, শ্যামপুরস্থ প্যাক হাউজের কার্যকর ব্যবহার, বিমানে কৃষিপণ্য রপ্তানির ক্ষেত্রে স্পেস বৃদ্ধি, কৃষি পণ্যের জন্য বিমানবন্দরে পৃথক গেট ও স্ক্যানার মেশিন স্থাপন করা, বিমানবন্দরে বিএডিসির ক্লোড স্টোরেজের সক্ষমতা বৃদ্ধিকরণ করতে হবে। এছাড়াও বিমান ভাড়া যৌক্তিক পর্যায়ে আনা, কৃষিপণ্য পরিবহন সুবিধা বৃদ্ধি, পণ্য রপ্তানির প্যাকেজিংয়ের মান বৃদ্ধি, আলুর উন্নত জাতের সরবরাহ বৃদ্ধি, বিদেশস্থ বাংলাদেশ দূবাসের সহায়তা বৃদ্ধি, দেশে আন্তর্জাতিক মানসম্পন্ন পরীক্ষাগার তৈরি ইত্যাদি বিষয়ে সুপারিশ করেন তারা।

জেলা প্রশাসক মো.জহুরুল ইসলাম বলেন, সরকার কৃষিপণ্য রপ্তানির জন্য ২০ শতাংশ প্রণোদনা প্রদান করছে। এরইমধ্যে কৃষি মন্ত্রণালয় থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে পূর্বাচলে একটি অ্যাক্রি ডিয়েটেড ল্যাবরেটরি নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত