ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রামগঞ্জে সংযোগ সড়ক না থাকায় ভোগান্তি

রামগঞ্জে সংযোগ সড়ক না থাকায় ভোগান্তি

রামগঞ্জে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে নির্মিত ব্রিজে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে। পূর্ব আলীপুর বাজার সংলগ্ন ব্রিজটি বীরেন্দ্র খালের উপর গ্রামীণ রাস্তা সংযুক্ত ১৫ মিটার কালভার্ট। ৭৩ লাখ ১৪ হাজার ৮৮৫ হাজার টাকা গত ২০২১-২০২২ অর্থ বছর বরাদ্দ হয়েছে। কাজটি পেয়েছেন রায়পুর উপজেলার ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স একে কনস্ট্রাকশন। প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী মো. আবুল খায়ের বীরেন্দ্র খালের উপর নির্মিত ব্রিজটি কাজ শুরুর দুই বছর পার হলেও এখনও ব্রিজটি চলাচলের কোন ব্যবস্থা করতে পারেনি। ব্রিজ করতে ডাইভার্সন (বিকল্প) সড়ক করতে আলাদা বরাদ্দ থাকলেও ঠিকাদার তা করেননি।

ব্রিজটি শুরু করে মাঝপথে বন্ধ হয়ে যায়। ব্রিজটি বাজারের মুখে অবস্থিত হওয়ায় ওই এলাকার হাজার হাজার মানুষ আলীপুর হাইস্কুল, প্রাইমারী স্কুলের শত শত শিক্ষার্থীদের একমাত্র যাতায়াতের গুরুত্বপূর্ণ সড়ক এটি।

ব্রিজ নির্মানে ড্রাইভার্সন রোড না করায় হাজার হাজার মানুষ চরম ভোগান্তির শিকার হচ্ছে। বীরেন্দ খালে মাত্র একটি বাঁশ দিয়ে তাহা জনসাধারণের উদ্যোগে কোনমতে আসাযাওয়া করলেও তাহা পানিতে তলিয়ে যায়। ইতিমধ্যে ঠিকাদার নিম্নমানের উপকরণ দিয়ে দায়সারা ভাবে ব্রিজটি তৈরি করলেও সংযোগ সড়ক না থাকায় ব্রিজটি দিয়ে জনসাধারণ চলাচল করতে পারছে না। ঠিকাদার ইতিমধ্যে ব্রিজের নিচে একটি ড্রেজার মেশিন বসিয়ে ব্রিজের দক্ষিণ পাশে বালি উত্তোলন করছে। ফলে ব্রীজের সার্পোট ভেঙে পড়েছে। ঠিকাদার ও প্রকল্প বাস্তবায়ন অফিসার কাজটি তদারকি না করে মাঝেমধ্যে শ্রমিক দিয়ে ধীরগতিতে কাজ করার কথা বলছেন ন্থানীয় জনসাধারণ। এ ছাড়াও

জনপ্রতিনিধি, বাজার ব্যবসায়ীসহ ভুক্তভোগীরা জানিয়েছেন নিম্নমানের পাথর, সিমেন্ট, সিলেকসান বালি বিহিন ব্যাপক অনিয়ম ও দুর্নীতি মাধ্যমে ব্রিজটি অসমাপ্ত রেখেছেন। ব্রিজের সংযোগ সড়ক না থাকায় ভুক্তভোগীরা নিজস্ব উদ্যোগে একটি মই নির্মাণ করে কোন মতে চলাচল করছেন। ঠিকাদার আবুল খায়ের টেলিফোনে বলেছেন ব্রিজটি কি কারণে বিলস্ব হয়েছে তাহা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পিআইও অফিসার বলতে পারবেন। কারণ এ কাজের তদারকি তিঁনি করবেন। প্রকৌশলী কাছে আমরা অসহায়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার পিআইও দিলিপ দে বলেছেন নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় ঠিকাদার কাজটি করতে বিলস্ব করছেন। সংযোগ রাস্তাটি দ্রুত করতে ঠিকাদারকে তাগিদ দিয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা সারমিন ইসলাম বলেন যেখানে জনসাধারণের কল্যাণে ব্রিজটি তৈরি করা হচ্ছে সেখানে সাধারণ মানুষ হয়রানির স্বীকার হবে সেটা কোনোভাবেই মেনে নেয়া যাবে না। ঘটনাস্থলে গিয়ে তদারকি করে ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত