প্রতিবন্ধী জাহিদুলের আয়ে চলে পুরো সংসার

প্রকাশ : ১২ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নাটোর প্রতিনিধি

শারীরিক প্রতিবন্ধী হয়েও জীবনযুদ্ধে হার মানেনি জাহিদুল ইসলাম। ছোট দোকান ঘরে চা বিক্রি করে চলে তার পুরো সংসার। দূর থেকে বুঝার উপায় নেই, সে একজন শারীরিক প্রতিবন্ধী। মনে হবে ৭ থেকে ৮ বছরের একজন শিশু। কিন্তু অন্য সবার মতো তার শারীরিক গঠন বাড়েনি। জন্ম থেকেই শারীরিকভাবে প্রতিবন্ধী তিনি। কানেও তেমন শুনতে পান না। সব বাধা পেরিয়ে নিজের পায়ে দাঁড়াতে চান তিনি। নিতে চান পুরো পরিবারের দায়িত্ব।

নাটোর সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নের সিদ্দির গ্রামের মো. বাছেদের ছেলে মো. জাহিদুল ইসলাম। পরিবারে মা-বাবা, ভাই আর স্ত্রীকে নিয়ে তার সংসার। চার ভাইয়ের মধ্য দ্বিতীয় জাহিদুল।

তার বলেন, আমি অসুস্থ মানুষ, তেমন কাজকর্ম করতে পারি না। আমার ছেলে জাহিদুল সে কারো বোঝা হতে চায় না। যার কারণে দুই বছর আগে নিজ উদ্যোগে মাত্র ৫০ টাকা দিয়ে দোকান শুরু করে। এখন সে দোকানে চা-পান বিক্রি করে। তার উপার্জনের টাকা দিয়ে চলে আমাদের সংসার। জাহিদুল ইসলাম বলেন, আমি ছোটবেলা থেকেই প্রতিবন্ধী। সবার মতো চলাচল ঠিক মতো করতে পারি না। ভারি কাজ করতে পারি না। আমি আমার পরিবারের বোঝাও হতে চাই না। নিজে সৎ পথে উপার্জন করে খেতে চাই। তাই নিজেই ২০২০ সালে ছোট্ট একটি দোকান ঘর করি। দিঘাপতিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কাজী শরিফুল ইসলাম বিদ্যুৎ বলেন, আমার ইউনিয়নের সিদ্দির গ্রামের বাসিন্দা শারীরিক প্রতিবন্ধী জাহিদুল ইসলাম। সে সরকারের প্রতিবন্ধী ভাতা পেয়ে থাকে। এছাড়া তিনি অন্য কোনো সহযোগিতা নেয় না।