বৈকালিক স্বাস্থ্যসেবায় রোগীদের ভিড়

প্রকাশ : ১৩ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ড. মুসাফির নজরুল, মাগুরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে নতুনভাবে চালু হওয়া ‘বৈকালিক স্বাস্থ্য সেবা’য় আগ্রহ বেড়েছে মাগুরার মানুষের। এ নতুন চিকিৎসা ব্যবস্থায় শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আউটডোর ও ইনডোরে রোগীর সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। প্রতিদিন আউটডোর ও ইনডোর মিলে প্রায় সাড়ে ৪ থেকে ৫০০ রোগী টিকিট কেটে বিভিন্ন রোগের বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসাপত্র ও ওষুধ সুবিধা নিচ্ছেন। প্রয়োজন অনুযায়ী অনেকেই সুস্থ হতে হাসপাতালে ভর্তি হচ্ছেন। গত

রোববার সরেজমিন শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে, দিনরাত ইমার্জেন্সি খোলা থাকায় ডাক্তাররা নিয়মিত বৈকালিক স্বাস্থ্যসেবা দেয়ায় দায়িত্বরত ডাক্তার, উপ-সহকারী মেডিকেল অফিসার ও কর্মচারীরা হিমশিম খাচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকিট বিক্রি বাবদ সরকারি কোষাগারে প্রতিমাসে জমা হচ্ছে প্রায় ১২ থেকে ১৫ হাজার টাকা। এক্স-রে ও ইসিজি বাবদ ৭ থেকে ১০ হাজার টাকা, প্যাথলজি বিভাগ থেকে ৭২ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা। রোগীরা আউটডোর ও ইনডোর থেকে প্রায় ৬০ প্রকারের সরকারি ফ্রি ওষুধ পাচ্ছেন। গত মে মাসের ৩ তারিখে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অফিস সময় শেষে বৈকালিক স্বাস্থ্যসেবা নিজ চেম্বারে (প্রাইভেট প্রাকটিস) এর আওতায় আসায় নিয়মিত অফিস সময়ে ও বৈকালিক সময়ে অপারেশন ও চিকিৎসা ব্যাপক সাড়া পড়েছে।

চিকিৎসা নিতে আসা পার্শ্ববর্তী বালিয়াকান্দি উপজেলার কোনাবাড়ি গ্রামের ওলিয়ার রহমান ও তার বড় ভাই শহর আলী জানান, এখানে ভাল চিকিৎসাসেবা পাওয়া যায় বলে এসেছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. আশরাফুজ্জামান লিটন জানান, ৩১ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিকে ৫০ শয্যায় উন্নীত করা হলেও ৩১ শয্যার লোকবল দিয়েই চালানো হচ্ছে। লোকবল বাড়ানোর জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চাহিদাপত্র পাঠানো হয়েছে।