ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পবিপ্রবিতে চারা ও বীজ বিতরণ

পবিপ্রবিতে চারা ও বীজ বিতরণ

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এপিএ টিম পবিপ্রবির আয়োজনে স্থানীয় কৃষান-কৃষানিদের মাঝে প্রশিক্ষণ, চারা ও বীজ বিতরণ এবং বিভিন্ন ফলমূলের উৎপাদন প্লট প্রযুক্তি প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার জার্মপ্লাজম সেন্টারে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। পবিপ্রবির জার্মপ্লাজম সেন্টারের পরিচালক প্রফেসর ড. মাহাবুব রব্বানীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ট্রেজারার প্রফেসর মোহাম্মদ আলী, কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. পূর্নেন্দু বিশ্বাস, রেজিস্ট্রার প্রফেসর ড. সন্তোষ কুমার বসু, প্রফেসর গোপাল সাহা ও প্রভাষক হাবিবা জান্নাত মীম প্রমুখ।

এসময় উপজেলার প্রায় শতাধিক কৃষান-কৃষানিদের প্রশিক্ষণ শেষে পিএসটিইউ উদ্ভাবিত বিলাতি গাব-২, তাল চারাসহ ৮ জাতের চারা ও বীজ বিতরণ করা হয়। প্রশিক্ষণ শেষে কৃষান-কৃষানিদের বিভিন্ন ফলের প্রদর্শনী প্লট দেখানো হয়। ভিসি প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উৎসাহ ও নির্দেশনায় দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। পুষ্টিতেও স্বয়ংসম্পূর্ণ করতে

হবে। আর এজন্যই বাড়ির আঙিনায় এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে সে লক্ষ্যে পবিপ্রবির উদ্ভাবিত বিভিন্ন ফলমূলের গাছ লাগাতে হবে এবং এজন্য কৃষানিদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি আরও বলেন, বছরে প্রতিমাসে কোনো না কোনো ফল পাওয়া যায়, সেরকম ফলের গাছ বপন করতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত