ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বালুভর্তি ড্রামট্রাক চলাচল

কোটি কোটি টাকায় নির্মিত রাস্তা হুমকির মুখে

কোটি কোটি টাকায় নির্মিত রাস্তা হুমকির মুখে

সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত সড়কে দিবারাত্রি বালুভর্তি ড্রাম ট্রাক চলাচলে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার সরকারি বিভিন্ন রাস্তা হুমকির মুখে পড়েছে। নিরবধি বালুভর্তি বড় বড় ড্রাম ট্রাক ও মাহিন্দ্র চলাচলে সড়ক ও জনপথ, এলজিইডি এবং গ্রামীণ সব কাঁচা রাস্তা দেবে গিয়ে যাতায়াতের অনুপযোগী হয়ে পড়েছে। অনেক সড়কের এমন বেহাল দশার কারণে সাধারণ পথচারীদের চলাচল একেবারেই দুষ্কর হয়ে পড়েছে। সারাক্ষণ বালুভর্তি ড্রাম ট্রাক ও মাহিন্দ্র চলাচলের কারণে ধুলোয় অতিষ্ঠ উপজেলার সব অঞ্চলের মানুষ। অসহ্য ধুলার কারণে অসুস্থ হয়ে পড়েছেন অনেকে। সড়কে ধুলোবালি এতই বেশি যে একটা ট্রাক গেলে সামনে আর কিছুই দেখা যায় না। ট্রাক চলাচলের কারণে ঘন ধুলোবালিতে দিনকে যেন রাত বলে মনে হয়। প্রতিনিয়ত সরু রাস্তায় বালুভর্তি এসব ড্রাম ট্রাক চলাচলে অন্যান্য যানবাহনও চলাচল করতে না পেরে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়ে ভোগান্তিতে পড়ছে অন্যান্য শত শত যানবাহন। এমনকি মাঝে মধ্যে দুর্ঘটনায় শিকার হয়ে অনেককে পঙ্গুত্ব বরণ করতে হচ্ছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, ড্রেজার দিয়ে পদ্মানদী থেকে বালু তুলে শিমুলিয়া ও মাওয়া ঘাটে ৮-১০টি পয়েন্টে কৃষি জমিতে স্তূপাকারে রেখে বেআইনিভাবে ব্যবসা চালাচ্ছে মাওয়া এলাকার আবু বক্কর, চুন্নু মেম্বার, জহের ফকির, মতি মাদবর ও হাশেমসহ আরও অনেকেই। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পরিচয় দিয়ে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা এসব ব্যবসার পরিচালক। দীর্ঘদিন ধরে তারা এ ব্যবসা করে আসছে এবং বালুভর্তি খোলা ড্রাম ট্রাকগুলো মাওয়া ও শিমুলিয়া ঘাট এলাকা থেকে ভর্তি করে বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ে হয়ে শ্রীনগর উপজেলা মাশুরগাঁও গোয়ালীমান্দ্রা সড়ক, শ্রীনগর দোহার আন্তঃসড়ক, শ্রীনগর গাদিঘাট সড়ক, শ্রীনগর আরধীপাড়া সড়ক, বেজগাঁও তন্তর সড়ক, কল্লিগাঁও বাড়ৈগাঁও সড়ক, ষোলঘর বীরতার সড়ক, কেয়টখালী ছয়গাঁও সড়ক, হাসাড়া সাতগাঁও সড়ক, হাসাড়া বাড়ৈখালী সড়ক, সমষপুর কোলাপাড়া হয়ে তিন দোকান সড়ক, মাওয়া বালাশুর সড়কসহ আরও অনেক সড়ক দিয়ে দাপিয়ে চলছে বালুভর্তি এসব ড্রাম ট্রাক। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ নিয়ে কোনো ‘মাথাব্যথা’ নেই।

কুশুরীপাড়া এলাকার স্থানীয বাসিন্দা মোকাজ্জল হোসেন জানান, সড়কগুলো এখন বালু ব্যবসায়ীদের দখলে। বালুভর্তি খোলা ট্রাক বেপরোয়া চলাচলে শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে। স্থানীয় পল্লী চিকিৎসক নুর আলম সিকদার জানান, বালুভর্তি ট্রাকের অবাধ চলাচলে শিক্ষার্থীসহ পথচারীদের নাকে মুখে ধুলা ঢুকে শ্বাসকষ্ট, যক্ষ্মা, হাঁপানি, চোখের সমস্যা, সর্দি ছাড়াও বিভিন্ন রোগের সৃষ্টি হচ্ছে।

পথচারী রায়হান ও তুহিন বলেন, এ সড়কগুলোতে খোলা ট্রাকে বালু বহন করা পরিবেশের জন্য হুমকি এবং মানবদেহের জন্য ক্ষতিকর। সংশ্লিষ্ট প্রশাসনের পদক্ষেপ নেয়া জরুরি বলে আমরা মনে করি।

একাধিক ভ্যানচালক ও অটোরিকশা চালক বলেন, চলতে গেলে রাস্তায় ড্রাম ট্রাক এসে পড়লে আমরা সাইড দিতে গিয়ে অটোরিকশা, ভ্যান উল্টে ডোবায় পড়ে গিয়ে আহত হই এবং আমাদের গাড়িগুলো ক্ষতিগ্রস্ত হয়। তাছাড়া আমাদেরকেই সাইড দিতে হয়, কারণ তাদের গাড়ি বড় তাই তারা রাস্তার সাইডে নামাতে পারে না। আবার অনেক ড্রাম সাইডে নামাতে গিয়ে রাস্তা ভেঙে ফেলে।

সড়ক ও জনপথের প্রকৌশলী মো. শহিদুল ইসলাম বলেন, বালুভর্তি ট্রাক ছত্রতত্র লোড আনলোড করার কারণে রাস্তার ক্ষতি হচ্ছে। এবিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত