ফসলের মাঠে মাঠ দিবস

প্রকাশ : ১৫ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

পাবনার ঈশ্বরদীতে ফসলের মাঠে পৃথক দুটি মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বাংলাদেশ সুগার ক্র্যাপ গবেষণা ইনস্টিটিউটের আয়োজনে আখের সঙ্গে সাথি ফসল হিসেবে ডাল ও সবজি জাতীয় ফসল উৎপাদন প্রকল্পের অর্থায়নে পুরাতন ঈশ্বরদী গ্রামে কৃষক সমাবেশে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বিএসআরআই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. আবু তাহের সোহেলের সভাপত্বি এই মাঠ দিবসে প্রধান অতিথি ছিরেন বিএসআরআইয়ের মহাপরিচালক ড. মো. ওমর আলী। গেস্ট অব অনার কৃষি মন্ত্রণালয়ের উপসচিব সুষমা সুলতানা। বিশেষ অতিথি ছিলেন বিএসআরআইয়ের পরিচালক (গবেষণা) ড. কুয়াশা মাহমুদ, নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. খবির উদ্দিন ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান রোগতত্ত্ব বিভাগের ড. মো. শামসুর রহমান, প্রধান বৈজ্ঞানিক কর্মকতা ও প্রধান প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর বিভাগের মো. হাসিবুর রহমান। এছাড়াও বৈজ্ঞানিক কর্মকর্তা এসএম রেজাইল করিম, মেঃ এলবুর রেজা ও নুসরাত জাহান উপমা। অনুষ্ঠান পরিচালনা করেন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম পাভেল।

অপরদিকে দুপুরে গুণগত মান সম্পন্ন বীজ আখের ব্যবহারের উপর কৃষকদের মাঠদিবসের সমাবেশে সভাপতিত্ব করেন বিএসআরআইয়ের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. শামসুর রহমান।