ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

লিচুর গ্রাম গোবিন্দ নগর

লিচুর গ্রাম গোবিন্দ নগর

ঠাকুরগাঁও পৌরসভার শহরতলী গ্রাম গোবিন্দ নগর বড়বাড়ি বাগানবাড়ি। গ্রামটিতে কয়েকশ’ একর জায়গাজুড়ে শুধুই লিচুর বাগান। অনেকেই গ্রামটিকে লিচুর গ্রাম নামেই চিনে থাকেন। দেশের বিভিন্ন জেলা থেকে এ গ্রামে লিচুর ব্যবসা করতে আসেন ব্যবসায়ীরা। প্রতিবছর এখানে কোটি টাকার বেশি লিচু বিক্রি হয়। দেশের বিভিন্ন প্রান্তে লিচু রপ্তানি করা হয় এ গ্রাম থেকে। গত বছর দফায় দফায় শিলাবৃষ্টির কারণে ক্ষতির মুখে পড়েছিলেন লিচু ব্যবসায়ীরা। এ বছর তীব্রদাবদাহের মধ্যে লিচুর পিঠ পুড়ে গেছে। তবুও কয়েক কোটি টাকার লিচু বিক্রয়ের স্বপ্ন দেখছেন এখানকার বাগান মালিকরা।

সরজমিন দেখা যায়, গাছ থেকে লিচু সংগ্রহের ধুম পড়েছে গ্রামটিতে। এবারে লিচুর বাম্পার ফলন হওয়ায় অনেক শ্রমিকও কাজ করার সুযোগ পেয়েছে এখানে। বিশেষ করে যুবক ও নারী শ্রমিকরা এখানে কাজ করার দৃশ্য বেশি দেখা গেল। কাকডাকা ভোর থেকে বিকাল পর্যন্ত দম ফেলার সময় নেই কারো।

বাগানমালিক আমিনুল ইসলাম বলেন, ঠাকুরগাঁও শহরের এই বড়বাড়ি গ্রাম বাগানবাড়ি নামে বেশ পরিচিত। লিচুর সময় আমরা প্রতিবছর প্রায় ১০ থেকে ২০ কোটি টাকার লিচু বিক্রয় করি। বাংলাদেশের গ্রাম বাংলার ঘরে ঘরে পৌষ ও মাঘ মাসে নবান্ন উৎসবে মেতে ওঠে। তেমনি আমাদের এখানে বৈশাখ ও জ্যৈষ্ঠ মাসে লিচুর ফলনে নবান্ন উৎসব শুরু হয়। এখানে অন্য তেমন কোনো আবাদ না হলেও লিচু ব্যাপক পরিমাণে হয়।

বাগানে লিচুর কাজ করতে আসা মরিয়ম বেগম বলেন, অন্যান্য সময় আমাদের কাজ না থাকলেও এই লিচুর সময় আমাদের কাজের চাহিদা অনেক। লিচুর কাজ করে আমাদের সংসার ভালোই চলে। ঠাকুরগাঁওয়ে প্রতিবছরই একের পর এক লিচুবাগান গড়ে উঠছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালকের তথ্য মতে, জেলার ২ হাজার চাষি ১ হাজার ৭৪২ একর জমিতে ৬৪১টি লিচুর বাগানে লিচু চাষ করেছেন। আর এসব বাগান থেকে এবছর ৫ হাজার ৫৯৮ মেট্রিক টন লিচু উৎপাদন হয়েছে। এর মধ্যে শুধু বড়বাড়ি গ্রামে ৭৭ একর জমিতে ২ হাজারেরও অধিক লিচুর গাছ আছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আলমগীর কবির বলেন, মৌসুমের শুরু থেকে দিনে প্রচণ্ড দাবদাহ ও রাতে ঠান্ডা

আবহাওয়া ছিল। এতে লিচু ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে স্বাভাবিক বৃষ্টি না হওয়ায় মুকুল থেকে গুটি বের হওয়ার সময় কিছু ঝরে গেছে। এর পর থেকে চলেছে টানা দাবদাহ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত