ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পঞ্চগড়ে ভুট্টার দাম নেই, কৃষকদের লোকসানের আশঙ্কা

পঞ্চগড়ে ভুট্টার দাম নেই, কৃষকদের লোকসানের আশঙ্কা

পঞ্চগড়ের চলতি মৌসুমে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। কিন্তু ভুট্টার দাম নেই। কৃষকরা ভুট্টা উৎপাদন করে বাজারে কাঙ্ক্ষিত দরে বিক্রি করতে পারছেন না। বর্তমান বাজারে ভুট্টা ৫০০ থেকে ৬০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। চলতি মৌসুমের শুরুর দিকে ভুট্টার দাম ছিল ৭০০ টাকা থেকে ৮০০ টাকা মণ। বর্তমান বাজারে ভুট্টার দাম প্রতি মণে কমেছে ২০০ থেকে ৩০০ টাকা। ভুট্টার দাম কমে যাওয়ায় ব্যবসায়ীরা বলছেন ভুট্টার আবাদ হয়েছে বেশি। বেশি আবাদ হওয়ায় ভুট্টার চাহিদা কমে গেছে।

এদিকে কৃষকরা বেশি লাভের আশায় ভট্টার চাষ করে উৎপাদন খরচ উত্তোলন করতে না পেরে লোকসানের মুখে পড়েছেন। এক বিঘা জমিতে ভুট্টা চাষে

কৃষকদের খরচ হয়েছে ১৫ থেকে ২০ হাজার টাকা, আর বর্তমান বাজারে ভুট্টা বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ হাজার টাকা দরে। এখনো পর্যন্ত অনেক ভুট্টা চাষি তাদের উৎপাদিত ভুট্টা বিক্রি করতে পারছেন না।

এ বিষয়ে বোদা পৌরসভার সাতখামার এলাকার ভুট্টাচাষি জালাল উদ্দীন জানান, তিনি ৫ বিঘা জমিতে ভুট্টাচাষ করেছেন, জমি থেকে ভুট্টা ছিঁড়ে ঘরে রেখেছেন কিন্তু এখনো ভুট্টা বিক্রি করতে পারেননি। ভুট্টার চাহিদা ও ক্রেতা না থাকায় তিনি ভুট্টা বিক্রি করতে পারছেন না।

বোদা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ভুট্টার চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ভুট্টার বাম্পার ফলন হয়েছে বলে কৃষি অফিস ও উপজেলার কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত