সাংবাদিক নাদিম হত্যা

জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন

প্রকাশ : ১৮ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কমের জামালপুর প্রতিদিধি গোলাম রাব্বানী নাদিম হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে গতকাল শনিবার মানববন্ধন পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

চাঁদপুর : চাঁদপুর প্রেসক্লাবের সামনে জেলার সর্বস্তরের সাংবাদিকদের ব্যানারে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ, জ্যেষ্ঠ সাংবাদিক ও ইউএনবির জেলা প্রতিনিধি অধ্যাপক দেলোয়ার আহমেদ, প্রেসক্লাব সহ-সভাপতি শাহাদাত হোসেন শান্ত, যুগ্ম সম্পাদক মো. শওকত আলী, সময় টেলিভিশনের নিজস্ব প্রতিবেদক ও দৈনিক কালের কণ্ঠের জেলা প্রতিনিধি ফারুক আহমেদ লিটন ও বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি নেয়ামত হোসেন। বাংলানিউজটোয়েন্টিফোর.কম চাঁদপুর ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট মুহাম্মদ মাসুদ আলমের সঞ্চালনায় আরো বক্তব্য দেন টেলিভিশন সাংবাদিক ফোরামের সহ-সভাপতি ও মাইটিভির জেলা প্রতিনিধি মুনাওয়ার কানন, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সভাপতি এমএ লতিফ, সাধারণ সম্পাদক শাওন পাটওয়ারী। উপস্থিত ছিলেন দৈনিক চাঁদপুর খবরের প্রকাশক ও সম্পাদক সোহেল রুশদী, নিউজ টোয়েন্টিফোর জেলা প্রতিনিধি খোকন কর্মকার, মোহনা টেলিভিশন চাঁদপুর জেলা প্রতিনিধি রফিকুল ইসলাম বাবু, এখন টিভির জেলা প্রতিনিধি তালহা জুবায়ের, ডিবিসি জেলা প্রতিনিধি আতিকুর রহমান, এসএটিভির জেলা প্রতিনিধি মনিরুজ্জামান বাবলু, এনটিভির জেলা প্রতিনিধি শরীফুল ইসলাম, গ্লোবাল টিভির জেলা প্রতিনিধি সুজন আহমেদ, বাংলাটিভির জেলা প্রতিনিধি রহমান রুবেল, দৈনিক জনতার চাঁদপুর জেলা প্রতিনিধি মো. মিজানুর রহমান, দৈনিক নতুন সময় পত্রিকার জেলা প্রতিনিধি মিজান লিটন, দৈনিক আজকাল পত্রিকার জেলা প্রতিনিধি আশ্রাফুল ইসলাম, দৈনিক প্রতিদিনের সংবাদ জেলা প্রতিনিধি শাহ্ আলম খান, দৈনিক বাংলাদেশের আলো জেলা প্রতিনিধি সাইদ হোসেন অপু, দৈনিক বাণিজ্য প্রতিদিনের জেলা প্রতিনিধি আশিক বিন রহিম, দৈনিক চাঁদপুর বার্তার সহ-বার্তা সম্পাদক মানিক দাস, দৈনিক চাঁদপুর কণ্ঠের জ্যেষ্ঠ ফটোগ্রাফার বাদল মজুমদার ও দৈনিক একাত্তর কণ্ঠের স্টাফ রিপোর্টার গিয়াস উদ্দিন রানা প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন ও বিক্ষোভের আয়োজন করা হয়। প্রেসক্লাবের আয়োজনে মানববন্ধনে প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি জসিম উদ্দিনের সভাপতিত্বে ও সাংবাদিক ফরহাদুল ইসলাম পারভেজের সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. বাহারুল ইসলাম মোল্লা, টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মনজুরুল আলম, সমকালের স্টাফ রিপোর্টার অ্যাডভোকেট আব্দুন নুর, সাবেক সাধারণ সম্পাদক দীপক চৌধুরী বাপ্পী প্রমুখ। এ সময় বক্তারা বলেন, সাংবাদিক নাদিম হত্যার মাস্টারমাইন্ড ইউপি চেয়ারম্যান বাবু ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়েছিলেন। কিন্তু সেই মামলা মিথ্যা প্রমাণিত হওয়ায় আদালত তা খারিজ করে দেন। কিন্তু মামলা খারিজের কয়েক ঘণ্টার মধ্যেই চেয়ারম্যান বাবু নিজে উপস্থিত থেকে সাংবাদিক নাদিমকে নৃশংসভাবে হত্যা করে। সাংবাদিকদের নিরাপত্তা কোথায়?

সখীপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের সখীপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রেসক্লাবের সভাপতি শাকিল আনোয়ারের সভাপতিত্বে সাবেক সভাপতি ইকবাল গফুর, সাধারণ সম্পাদক সাজ্জাত লতিফ, সাবেক সাধারণ সম্পাদক মামুন হায়দার, এনামুল হকসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমের খুনিদের অবিলম্বে গ্রেপ্তার ও ফাঁসির দাবি জানান।

তিতাস (কুমিল্লা) : কুমিল্লার তিতাসে উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে গৌরীপুর-হোমনা সড়কের কড়িকান্দি বাজারে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। তিতাস উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক ইত্তেফাক প্রতিনিধি নাজমুল করিম ফারুকের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন দৈনিক সমকাল প্রতিনিধি আমজাদ হোসেন সজল, দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি হালিম সৈকত, দৈনিক খবরপত্রের প্রতিনিধি আরিফুল রহমান, দৈনিক মানবকণ্ঠ প্রতিনিধি তাসীন তিহামী, শিক্ষাবার্তা.কম প্রতিনিধি মোহাম্মদ শাহজামান শুভ, দৈনিক দিনপ্রতিদিনের প্রতিনিধি জাহিরুল ইসলাম পাশা।

এছাড়াও এতে আরো উপস্থিত ছিলেন, সাপ্তাহিক বার্তা বাংলার প্রতিনিধি কামরুল হাসান, দৈনিক খবর প্রতিনিধি সামছুদ্দিন আহমেদ সাগর, দৈনিক যায়য়ায়দিনের প্রতিনিধি তোফাজ্জল হোসেন শাকিল, দৈনিক প্রভাতীর খবর প্রতিনিধি মো. বিল্লাল মোল্লা, দৈনিক গণমুক্তি প্রতিনিধি নাঈম সরকার, দৈনিক মাতৃভূমির খবর প্রতিনিধি মো. ইমাম হোসেন, দৈনিক স্বপ্নের বাংলাদেশ প্রতিনিধি দ্বীন ইসলাম সাগর, দৈনিক দেশকণ্ঠ প্রতিনিধি আব্দুল আজিজ প্রমুখ।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : ঈশ্বরগঞ্জ উপজেলা প্রেসক্লাব, ঈশ্বরগঞ্জ প্রেসক্লাব ও বাংলাদেশ প্রেসক্লাব ঈশ্বরগঞ্জ উপজেলা শাখার আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন, সুষ্ঠু তদন্তের মাধ্যমে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার অপরাধীদের খুঁজে বের করে বিচারের আওতায় আনতে হবে।

এভাবে একের পর এক সাংবাদিক নির্যাতন কোনোভাবেই মেনে নেয়া যায় না। এই হত্যার বিচার ও তদন্ত না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

এর আগে জামালপুরের বকশীগঞ্জ উপজেলার সাধুপাড়া ইউপি চেয়ারম্যান মাহমুদ আলম বাবুকে নিয়ে সংবাদ প্রকাশের জেরে হত্যাকাণ্ডের শিকার হন গোলাম রাব্বানী নাদিম। গত বুধবার (১৪ জুন) রাতে তার ওপর হামলা হয়। পেশাগত দায়িত্ব পালন শেষে বাড়ি ফেরার পথে বকশীগঞ্জের পাথাটিয়ায় পৌঁছালে অস্ত্রধারী ১০ থেকে ১২ জন দুর্বৃত্ত নাদিমকে কুপিয়ে জখম করে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। এরপর রাত ১২টায় সেখান থেকে তাকে উন্নত চিকিৎসার জন্য জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় বৃহস্পতিবার সকালে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বেলা পৌনে ৩টার দিকে তার

মৃত্যু হয়।

নকলা (শেরপুর): বেসরকারি টেলিভিশন ৭১ টিভি, বাংলানিউজ ২৪’র জামালপুর জেলা প্রতিনিধি ও বকশীগঞ্জ উপজেলার দৈনিক মানবজমিন প্রতিনিধি গোলাম রাব্বানী নাদিমকে হত্যায় জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে নকলা প্রেসক্লাব পরিবার। এ উপলক্ষ্যে গত শুক্রবার নকলা প্রেসক্লাবের অফিস কক্ষে প্রেসক্লাবের সভাপতি মো. মোশারফ হোসাইনের সভাপতিত্বে প্রতিবাদমূলক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার বাবুর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, সহ-সভাপতি খন্দকার জসিম উদ্দিন মিন্টু, সাংগঠনিক সম্পাদক মো. ফজলে রাব্বী রাজন ও মো. নূর হোসেন, ক্রীড়া সম্পাদক মুহাম্মদ ফারুকুজ্জামান, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান সৌরভ, সদস্য মো. মোশাররফ হোসেন শ্যামল, রেজাউল হাসান সাফিত প্রমুখ। এছাড়া পারিবারিক সমস্যা থাকায় সভায় সরাসরি হাজির হতে না পেরে মোবাইল ফোনে দুঃখ প্রকাশ করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন- প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন ও দেলোয়ার হোসেন, দপ্তর সম্পাদক মো. সেলিম রেজা, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মাজহারুল ইসলাম লালন, কল্যাণ তহবিলবিষয়ক সম্পাদক নাহিদুল হাসান নাহিদ, সদস্য শীমানুর রহমান সুখন।

অভয়নগর (যশোর): যশোরের অভয়নগরে মানববন্ধন করেছে সাংবাদিকরা। নওয়াপাড়া প্রেসক্লাবের আয়োজনে গতকাল শনিবার দুপুরে নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সামনে যশোর-খুলনা মহাসড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তব্য দেন নওয়াপাড়া প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম মল্লিক, সাধারণ সম্পাদক মোজাফ্ফার আহমেদ, দৈনিক নওয়াপাড়ার ভারপ্রাপ্ত সম্পাদক হারুন অর রশীদ, নির্বাহী সম্পাদক মফিজুর রহমান দপ্তরী, বাঘারপাড়া উপজেলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক চন্দন দাস। অনুষ্ঠান সঞ্চালনা করেন, যুগ্ম সাধারণ সম্পাদক এস জেড মাসুদ তাজ। উপস্থিত ছিলেন প্রেসক্লাবের ক্রীড়া সম্পাদক এমএম আলাউদ্দিন, আইসিটি সম্পাদক তারিম আহমেদ ইমন, নির্বাহী সদস্য সেলিম হোসেন, রবিউল ইসলাম বিশ্বাস, সদস্য গাজী রেজাউল করিম, মল্লিক খলিলুর রহমান, জসিম উদ্দিন বাচ্চু, ডিআর আনিস, গাজী আবুল হোসেন, আশরাফুল আলম, রাজয় রাব্বি, শেখ জাবেদ আলী, তাওহীদ হাসান উসামা, রেজাউল হোসেন, রণজিৎ মল্লিক,

শফিকুল ইসলাম পিকুল, জাহিদ হোসেন লিটন, মতিন গাজী প্রমুখ।

রামগঞ্জ (লক্ষ্মীপুর): জামালপুরের বকশীগঞ্জে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার প্রতিবাদে রামগঞ্জ প্রেসক্লাবের উদ্যোগে পৌর শহর পুলিশ বক্সের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলানিউজটুয়েন্টিফোরডটকম ও ৭১ টিভির জামালপুর জেলা প্রতিনিধি গোলাম রাব্বানী নাদিমকে হত্যার প্রতিবাদে গত শুক্রবার বিকাল সাড়ে ৫টায় রামগঞ্জ

পৌর শহরের পুলিশ বক্স চৌরাস্তায় রামগঞ্জ

প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়।

পরে প্রেসক্লাব মিলনায়তনে নিহত সাংবাদিক নাদিম ও তার পরিবারের জন্য দোয়ার আয়োজন করা হয়। রামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক আজকের পত্রিকার রামগঞ্জ প্রতিনিধি মাহমুদ ফারুকের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন, সিনিয়র সহ-সভাপতি ও দৈনিক নবচেতনা প্রতিনিধি মনির হোসেন বাবুল, সাধারণ সম্পাদক ও দৈনিক আমাদের সময় প্রতিনিধি জাকির হোসেন পাটোয়ারী, সহ-সাধারণ সম্পাদক ও দৈনিক কালবেলা প্রতিনিধি ইকবাল হোসেন, সাংগঠনিক সম্পাদক ও দৈনিক বাংলাদেশ সমাচার প্রতিনিধি সাখাওয়াত হোসেন সাকা, কোষাধ্যক্ষ ও দৈনিক সংবাদ প্রতিনিধি এমরান হোসেন পাটোয়ারী, দপ্তর ও প্রচার সম্পাদক ও দৈনিক বাংলাদেশের আলো প্রতিনিধি জহিরুল ইসলাম, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক ও দৈনিক নতুন দিন প্রতিনিধি তামজিদ হোসেন রুবেল, সদস্য ও বিডি প্রেস প্রতিনিধি ডাক্তার আরমান খাঁন, দৈনিক ভোরের সময় প্রতিনিধি হাসানুর জামান, এশিয়ান টেলিভিশনের রামগঞ্জ প্রতিনিধি জাহিদ হাসান, দৈনিক নাগরিক ভাবনা প্রতিনিধি মোহাম্মদ আলী, দৈনিক গণজাগরণ প্রতিনিধি সোহেল হোসেনসহ স্থানীয় লোকজন।

বক্তারা অনতিবিলম্বে সাংবাদিক নাদিম হত্যায় জড়িত সব সন্ত্রাসীদের গ্রেপ্তারসহ মূল পরিকল্পনাকারী সন্ত্রাসী বাবু চেয়ারম্যানের ফাঁসি দাবি করেন।