ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন উদ্বোধন

ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন উদ্বোধন

‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ স্লোগানে উৎসবমুখর পরিবেশে গতকাল রোববার জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

গোপালগঞ্জ : সকাল সাড়ে ১০টায় গোপালগঞ্জ পৌরসভা চত্বরে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম। পৌর মেয়র শেখ রকিব হোসেন, সিভিল সার্জন নিয়াজ মোহাম্মদসহ সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই কর্মসূচিতে সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ৫ বছরের নিচের বয়সের ১ লাখ ৯০ হাজার ৩১৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। এ ক্যাম্পেইন সফল করার জন্য ৬৯টি ইউনিয়ন, ২০৭টি ওয়ার্ড এবং ১৫টি পৌর ওয়ার্ডের জন্য ১ হাজার ৭১৬টি কেন্দ্রে ২১৬ জন তত্ত্ববধায়কের নেতৃত্বে ৬৩৯ জন মাঠ কর্মী ও ৩ হাজার ৪৩২ জন স্বেচ্ছাসেবীরা ‘এ’ ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো কাজ করছে।

ফেনী : ফেনীতে ২ লাখ ৪৪ হাজার ১৫২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। সকালে সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান।

এসময় উপস্থিত ছিলেন, ফেনীর সিভিল সার্জন ডা. মো. শিহাব উদ্দিন রানা, বিএমএ ফেনী

জেলা সভাপতি অধ্যাপক

ডা. সাহেদুল ইসলাম কাওসার, ফেনী সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. এসএসআর মাসুদ রানা, জেলা ইপিআই সুপার আবদুন নুর প্রমুখ।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, দিনভর ৬ থেকে ৫৯ মাস বয়সি ৩০ হাজার ৩৬১ শিশুকে নীল রঙের ক্যাপসুল এবং ৬ থেকে ১১ মাস বয়সি ২ লাখ ১৩ হাজার ৭৯১ লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়।

জেলার ছয় উপজেলার ৪২ ইউনিয়নে ও ৫ পৌরসভায় শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ওই দিন সকাল ৮টা-বিকেল ৪টা পর্যন্ত খাওয়ানোর জন্য ১ হাজার ১০৫টি অস্থায়ী কেন্দ্র ও সাতটি স্থায়ী কেন্দ্র, ভ্রাম্যমাণ ৩০টিসহ মোট ১ হাজার ১৪২টি কেন্দ্র চালু করা হয়েছে। এজন্য জেলায় স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, বেসরকারি স্বেচ্ছাসেবকসহ ২ হাজার ৭৪১ জন কর্মী নিয়োজিত রয়েছে।

রাঙামাটি : ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেছেন জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী। বেলা ১০টার দিকে শহরের কাঁঠালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন তিনি। জানা গেছে, দিনব্যাপী ক্যাম্পেইনে ৬-৫৯ মাস বয়সের ৮১ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ সময় জেলার সিভিল সার্জন ডা. বিপাশ খীসা, পৌর কাউন্সিলর মো. জামাল উদ্দিন, কাঁঠালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো. বদিউল আলম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল নেয়ার জন্য অভিভাবকদের আহ্বান জানান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত