ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তালের রসের চাহিদা বাড়ছে

তালের রসের চাহিদা বাড়ছে

মাগুরার শালিখার একাধিক গ্রামে এখন তালের রসের চাহিদা প্রচুর। গরম পড়তেই তালের রস খাওয়ার জন্য উপচেপড়া ভিড় বিভিন্ন হাটবাজার ও গ্রামের মোড়ে মোড়ে। উপজেলার গাছিরা তালগাছ থেকে রস সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করছে। এ উপজেলায় প্রত্যেক গ্রামে কমবেশি তাল গাছ রয়েছে। গাছিরা রস সংগ্রহ করে গুড় তৈরি করে এলাকার চাহিদা মিটিয়ে বাইরের অনেক জেলায় এ গুড় রপ্তানি করে তাদের জীবিকা নির্বাহ করছেন।

শালিখা প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ বলেন, এখানকার তালের রস ভেজালমুক্ত, মিষ্টি ও সুস্বাদু। আমাদের উচিত বেশি করে তালগাছ লাগানো ও তার পরিচর্যা করা। বছরের চৈত্র, বৈশাখ ও জ্যৈষ্ঠ মাসে পাওয়া যায় এই তাল রস। তালগাছ থেকে আমরা শুধু রসই পাই না এতে আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা হয়।

উপজেলার সীমাখালি বাজারের তালের রস বিক্রেতা আব্দুল হামিদ জানান, তিনি প্রায় ৩৪ বছর ধরে তাল গাছের রস আহরণ করে আসছেন। কৃষি কাজের পাশাপাশি তিনি প্রতি বছর খেজুর ও তালের রস আহরণ করে থাকেন। তিনি আরো জানান, দিনে প্রায় ২৫/৩০ ভাড় রস সংগ্রহ হয় এবং প্রতি ভার রস ১৫০ টাকা বিক্রি করেন। প্রতি কেজি তালের গুড় ২৫০-৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে। ৯ ভাড় রস জ্বালিয়ে ৭ কেজি গুড় তৈরি হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত