ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নোবিপ্রবিতে অভিযোগ প্রতিকারে প্রশিক্ষণ

নোবিপ্রবিতে অভিযোগ প্রতিকারে প্রশিক্ষণ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) শিক্ষক ও কর্মকর্তাবৃন্দদের নিয়ে দিনব্যাপী ‘অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, তথ্য অধিকার এবং ই-গভর্ন্যান্স’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামের আইকিউএসি সেমিনার রুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। নোবিপ্রবির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাকী। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ।

প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের এপিএ টিম লিডার প্রফেসর ড. মোহাম্মদ সেলিম হোসেন অভিযোগ প্রতিকার বিষয়ে, শিক্ষাবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. বিপ্লব মল্লিক তথ্য অধিকার বিষয়ে এবং গ্রন্থাগারিক (অতিরিক্ত দায়িত্ব) সাখাওয়াত হোসেন প্লেজারিজম সফটওয়্যার বিষয়ে বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভিসি (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাকী বলেন, একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের ক্ষেত্রে অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, তথ্য অধিকার এবং ই-গভর্ন্যান্সের মতো বিষয়গুলো খুবই গুরুত্বের দাবি রাখে। এসব সেবা গ্রহণ ও প্রদানের প্রক্রিয়া বিষয়ে শিক্ষক ও কর্মকর্তাদের সচেতনতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এ ধরনের প্রশিক্ষণ কর্মসূচি ধারাবাহিকভাবে আয়োজনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষা ও গবেষণা কার্যক্রমে ইতিবাচক পরিবর্তন আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে নোবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, সরকারের নির্দেশনার আলোকে অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, তথ্য অধিকার ও ই-গভর্ন্যান্সের মতো সেবাগুলোর মান উন্নয়নে কাজ করছে নোবিপ্রবি কর্তৃপক্ষ। আইনসম্মত উপায়ে এসব সেবা প্রদান নিশ্চিতের লক্ষ্যেই শিক্ষক ও কর্মকর্তাদের এ প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত