দেশজুড়ে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রকাশ : ২৪ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

১৯৪৯ সালের ২৩ জুন জন্ম হয়েছিল দেশের এই প্রাচীনতম রাজনৈতিক দলটির। এই দলের জন্মলাভের মধ্য দিয়েই রোপিত হয়েছিল বাঙালির হাজার বছরের লালিত স্বপ্ন-স্বাধীনতা সংগ্রামের বীজ। আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সারা দেশজুড়ে পালিত হয়েছে নানা কর্মসূচি। আলোকিত বাংলাদেশের প্রতিনিধিদের পাঠানো খবর-

দিনাজপুর: দিবসটি উপলক্ষ্যে খানসামা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদ আনোয়ার হোসেন রানা সব নেতাকর্মী এবং দলের আদর্শে উদ্বুদ্ধ হয়ে যারা জড়িত ছিলেন তাদের প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন।

রাঙামাটি প্রতিনিধি: রাঙামাটিতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে জেলা আওয়ামী লীগের উদ্যোগে গতকাল শুক্রবার সকালে দলীয় অফিস থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে দলীয় অফিসের হলরুমে সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চিংকিউ রোয়াজা, নিখিল কুমার চাকমা, অংসুইপ্রু চৌধুরী, হাবিবুর রহমান হাবিব, সাধারণ সম্পাদক হাজী মো. মুছা মাতব্বর, সাংগঠনিক সম্পাদক মিন্টু মারমা, শাওয়াল উদ্দিন, উপদপ্তর সম্পাদক শহীদুজ্জামান মহসীন প্রমুখ। এছাড়া বিভিন্ন সহযোগী সংগঠনের নেবৃবৃন্দ বক্তব্য রাখেন।

বরিশাল: আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বরিশাল সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র বঙ্গবন্ধুর ভাগ্নে আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতের পক্ষে ৩০টি ওয়ার্ডের নবনির্বাচিত অধিকাংশ কাউন্সিলরসহ বরিশালের নেতৃবৃন্দরা। গতকাল নগরীর বান্দরোডস্থ বঙ্গবন্ধু উদ্যান সংলগ্নে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান নেতারা। শ্রদ্ধা নিবেদন শেষে জেলা ও মহানগর আওয়ামী লীগের ব্যানারে আলোচনা সভার আয়োজন করা হয়।

ঝালকাঠি: গতকাল সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। পরে জেলা দলীয় কার্যালয়ের সামনের সড়কে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু এমপি। জেলা আওয়ামী লীগ সভাপতি সরদার মো. শাহ আলমের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক তরুণ কর্মকার, সাংগঠনিক সম্পাদক শারমিন মৌসুমী কেকা, সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী ও জেলা যুবলীগের আহ্বায়ক রেজাউল করিম জাকির। আলোচনা সভায় আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে একটি বর্ণাঢ্য রালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

চাঁপাইনবাবগঞ্জ: জেলা আওয়ামী লীগ নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে। গতকাল সকাল ৯টায় শহরের শহীদ মনিমুল হক সড়কে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটার মধ্যে দিয়ে দিবসটির সূচনা করেছে। পরে জাতীয় সংগীত পরিবেশনের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পর, দলীয় কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে একটি মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

জামালপুর: জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানোর মধ্যদিয়ে জামালপুরে পালিত হলো আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ ও সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দের নেতৃত্বে জেলা, উপজেলা ও পৌর আওয়ামী লীগের নেতৃত্ব বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। শ্রদ্ধা জানানো শেষে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত সবার স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করে নেতৃবৃন্দ।