৪০ মণের বাবুর দাম হাঁকা হচ্ছে ১৬ লাখ

প্রকাশ : ২৮ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নকলা (শেরপুর) প্রতিনিধি

শেরপুরের নকলা উপজেলার পাঠাকাটা উইনিয়নের পলাশকান্দি গ্রামে এক খামারির পালিত সাদা-কালো রংয়ের একটি ষাড়ের ওজন প্রায় ৪০ মণ, যার দাম হাঁকা হচ্ছে ১৬ লাখ টাকা। টাইগার বাবু জেলার সবচেয়ে বড় কোরবানির পশু বলে মনে করছেন প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তারা। খামারি লিঞ্জু ইসলাম লিখন ওরফে বাবু বলেন, ষাঁড়টির নাম মূলত রাখা হয়েছে টাইগার, তবে আমার ডাক নাম বাবু হওয়ায় সবাই ষাঁড়টিকে টাইগার বাবু বলে চিনেন। টাইগার বাবুকে বিক্রির উদ্দেশ্যে কয়েকটি বাজারে তুলেছিলাম। কিন্তু কাঙ্ক্ষিত দরদাম না হওয়ায় বিক্রি করা সম্ভব হয়নি। টাইগার বাবু খুব শান্ত স্বভাবের। লিখন আরো বলেন, ঈদকে সামনে রেখে অনেকেই বেশি দামের আশায় ষাঁড়কে মোটাতাজাকরণ ট্যাবলেট বা ইনজেকশন দিয়ে থাকেন। কিন্তু আমি এসবর চিন্তাও করিনি। ছয় দাঁতের বিশাল এ ষাঁড়ের খাবার ও রক্ষণাবেক্ষণের জন্য প্রতিদিন ১ হাজার ৪০০ টাকা থেকে ১ হাজার ৬০০ টাকা করে খরচ করতে হচ্ছে তার। এলাকার অনেকে ৭ লাখ থেকে ৮ লাখ টাকা দাম করেছেন। কিন্তু তা ব্যয়ের তুলনায় অনেক কম হওয়ায় বিক্রি করিনি। এখন রাজধানী ঢাকাতে নিয়ে বিক্রি করতে হবে বলে তিনি মনে করছেন।

নকলা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. ইসহাক আলী জানান, টাইগার বাবুর মালিক আমাদের সাথে নিয়মিত যোগাযোগ করে পরামর্শ নিতেন। যেকোনো প্রয়োজনে আমরা তার ডাকে দ্রুত সাড়া দিয়ে আসছি।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মোস্তাফিজুর রহমান জানান, কোরবানির জন্য যারা বড় গরু প্রস্তুত করছেন, আমরা তাদের নিয়মিত পরামর্শ সেবা দিয়ে যাচ্ছি।