নিকলী হাওরে পর্যটকের ভিড়

প্রকাশ : ০৪ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  কিশোরগঞ্জ প্রতিনিধি

চলমান আষাঢ়ে বৃষ্টির মধ্যেই কিশোরগঞ্জের নিকলী বেড়িবাঁধ হাওরের সৌন্দর্য উপভোগ করতে ভিড় করছেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা হাজারো পর্যটক। গত শনিবার দুপুর থেকে নিকলীর বেড়িবাঁধ এলাকায় পর্যটকের ভিড় করতে দেখা গেছে। তবে এবার পানি কম থাকায় হাওরের প্রকৃত সৌন্দর্য উপভোগ করতে পারছেন না বলে জানিয়েছেন অনেকই। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেই পর্যটকরা মাথায় পলিথিন ব্যাগ মুড়িয়ে, কেউবা গামছা দিয়ে মাথা ঢেকে, ছাতা মাথায় নিয়ে ভিজতে ভিজতে বেড়িবাঁধের রাস্তায় ও নৌকায় ঘুরাঘুরি করতে দেখা গেছে। কিশোরগঞ্জের হাওর অঞ্চলের মধ্যে অন্যতম হচ্ছে নিকলী হাওর।

ঈদ-পরবর্তী সময়ে পরিবার-পরিজন নিয়ে আনন্দঘন মুহূর্ত বা ছুটি কাটাতে কিশোরগঞ্জের নিকলী উপজেলা বেড়িবাঁধ এলাকায় ঘুরতে আসছে মানুষ। ২০০০ সালের দিকে কিশোরগঞ্জের নিকলী উপজেলা সদরকে বর্ষায় ভাঙনের কবল থেকে রক্ষার জন্য সরকার কর্তৃক সাড়ে পাঁচ কিলোমিটার দৈর্ঘ্যরে বেড়িবাঁধ তৈরি করা হয়। এছাড়া নিকলী উপজেলার ছাতিরচর গ্রামের ভাঙনরোধে রোপণ করা হয় হাজারো করচ গাছ। হাওরের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের জন্য সারাদেশের মানুষ বর্ষা মৌসুমে ছুটে আসে কিশোরগঞ্জের নিকলী হাওরে। তাই নিকলী উপজেলাকে মিনি পর্যটনকেন্দ্র বলা হয়ে থাকে। দিন দিন এই স্থানটি ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে।

প্রতিবছর সারাদেশ থেকে প্রচুর পর্যটক আসেন নিকলী হাওরের অপরূপ সৌন্দর্য উপভোগের জন্য। বিশাল জলরাশি ও দিগন্তছোঁয়া নিকলি হাওরের অপরূপ দৃশ্য সবাইকে মুগ্ধ করে। আর এ কারণেই রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের পর্যটক দল বেঁধে শত শত মোটরবাইক এবং প্রাইভেটকার, মাইক্রোবাসে করে পরিবার-পরিজন নিয়ে ছুটে আসেন এখানে। নিকলীর ট্রলারচালক সুজন বলেন, এই বছর হাওরে পানি না হওয়ায় আমরা নৌকা ও ট্রলার চালকরা বিপাকে পড়েছি। গত এক সপ্তাহের টানা বৃষ্টিতে পানি আস্তে আস্তে বাড়তে শুরু করেছে। ঈদ উপলক্ষ্যে হাওরে পর্যটক আসা শুরু করেছে। আশা করছি পর্যটক আরও বাড়বে।

এ উপজেলার স্থানীয় বাসিন্দা কামরুল হাসান বলেন, বৈরী আবহাওয়ার মধ্যেই হাজার হাজার পর্যটক এসেছে, যার জন্য করগাঁও থেকে নিকলী পর্যন্ত প্রচুর যানজট। এত পর্যটক দেখে আমরা খুবই আনন্দিত। সারাদেশ থেকে উচ্চপদস্থ কর্মকর্তাসহ বিভিন্ন রাজনৈতিক নেতা, এমপি, মন্ত্রীরাও এখানের সৌন্দর্য উপভোগের জন্য আসেন। নিকলী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সারোয়ার জাহান বলেন, ঈদের পর থেকে নিকলীতে পর্যটকের ভিড় অনেক বেশি। বেড়িবাঁধে আসার আগে দুই জায়গায় চেকপোস্টের ব্যবস্থা করা হয়েছে। বেড়িবাঁধ এলাকায় সিভিল পুলিশ এবং পোশাকধারী পুলিশ সার্বক্ষণিক নিরাপত্তা দিচ্ছে। নিরাপদে ও নির্বিঘ্নে ভ্রমণ করার জন্য নিরাপত্তা সংক্রান্ত সব রকম সুবিধা নিকলী থানা পুলিশ থেকে দর্শনার্থীদের দেওয়া হচ্ছে।