বাল্যবিয়ের অপরাধে বরের ৬ মাসের কারাদণ্ড

প্রকাশ : ০৭ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর চাটখিলে বয়স লুকিয়ে ভুয়া কাগজপত্র দিয়ে বাল্যবিয়ের অপরাধে আশিক এলাহী (২১) নামের এক যুবককে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গত বুধবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়া এ আদেশ দেন। আশিক এলাহী চাটখিল উপজেলার ৮ নম্বর নোয়াখলা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সাত্রাপাড়া গ্রামের আমির উদ্দিন মিজি বাড়ির হারুনুর রশিদের ছেলে।

আদালত সূত্রে জানা যায়, গত মার্চ মাসে আশিক এলাহী পার্শ্ববর্তী সোনাইমুড়ী উপজেলার দেওটি ইউনিয়নের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থী ১৬ বছরের অপ্রাপ্তবয়স্ক এক মেয়েকে জোর করে তুলে নিয়ে ভুয়া তথ্য দিয়ে বানানো নকল জন্মনিবন্ধন উপস্থাপন করে নোটারির মাধ্যমে ২ লাখ টাকা দেনমোহরে বিয়ে করেন। তিনি কাগজপত্র ঘষামাজা করে নিজের বয়সও বদলে ফেলেন। উভয় পরিবারে জানাজানির পর গত এপ্রিলে তাদের তালাক হয়ে যায়। কিন্তু তালাক হয়ে যাওয়ার পরও আশিক এলাহী মেয়েটিকে বিভিন্নভাবে উত্ত্যক্ত করে আসছিলেন। এসএসসি পরীক্ষার সময় যাতায়াতে তাকে বাধা দেওয়ার পাশাপাশি মেয়েটির পরিবারকে বিভিন্ন হুমকি প্রদান করে আসছিলেন বলে অভিযোগ করেন ভুক্তভোগীর পরিবার।

গত বুধবার বিকেলে ভুয়া কাগজপত্র দিয়ে বিয়ের বিষয়টি প্রমাণিত হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বাল্যবিয়ের অপরাধে আশিক এলাহীকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়া বলেন, আশিক এলাহী প্রতারণার আশ্রয় নিয়ে জোর করে বাল্যবিয়ে করেছেন। এছাড়া নিজের বয়সও চুরি করেছেন। সব অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে বাল্যবিবাহ নিরোধ আইনে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

এ ছাড়া উপস্থিত সবাইকে বাল্যবিয়ের কুফল ও এর আইনগত ব্যবস্থা সম্পর্কে সচেতন করা হয়। বাল্যবিয়ে প্রতিরোধে এমন অভিযান অব্যাহত থাকবে।