মিরসরাই উপজেলা প্রশাসনের উদ্যোগ

বনায়ন গড়তে শিক্ষার্থীদের গাছের চারা উপহার

প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

গাছে গাছে ভরে যাবে পতিত জায়গা, পথ-ঘাট আর বাড়ির আঙিনা। সবুজের সমারোহ আর সবুজ পাতার ঘ্রাণে ভরিয়ে দেবে মাটি ও মানুষের মন। মিরসরাই উপজেলা সবুজময় হয়ে উঠবে এমন প্রত্যাশায় শিক্ষার্থী ও আদিবাসীদের মাঝে তুলে দেওয়া হয়েছে গাছের চারা (ফলজ, বনজ ও ঔষধি)। অনুষ্ঠানের শুরুতে ১৫ আগস্ট ঘাতকদের হাতে খুন হওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পরিবারের সবার রুহের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়। গত মঙ্গলবার উপজেলা প্রশাসনের আয়োজনে ও করেরহাট ইউনিয়ন পরিষদের সার্বিক ব্যবস্থাপনায় প্রায় ৫০ হাজার গাছের চারা বিতরণ করা হয়েছে। এছাড়াও করেরহাট ভূমি অফিস সংলগ্ন এলাকায় বৃক্ষরোপণ করা হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে ১৬টি ইউনিয়ন ও দুটি পৌরসভায় ধারাবাহিকভাবে দেড় লাখ গাছের চারা রোপণ করা হবে। করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়নের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন। এসময় বিশেষ অতিথির বক্তব্যে রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মিজানুর রহমান, মিরসরাই প্রেসক্লাবের সভাপতি মো. নুরুল আলম, করেরহাট ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ সেলিমসহ বিভিন্ন ওয়ার্ডের ইউপি সদস্য, বীর মুক্তিযোদ্ধা, স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থী মো. জাহেদুল হাসান, সাথী ত্রিপুরা, মো. তামিম, প্রতিবছর আমরা ফুল-ফলের গাছের চারা পেয়ে থাকি। এগুলো আমরা বাড়ির পাশে লাগাই। এতে করে আমাদের ঘর আলো ছায়ায় থাকে।

ফলগুলো বড় হলে সেগুলো আমরা খেতে পারি। গাছ লাগানো পুণ্যের কাজ। তারা আরো বলেন, আমরা ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা পেয়েছি। সত্যি আমাদের কাছে খুব ভালো লেগেছে। এই গাছগুলো আমরা বাড়ির আঙিনায় রোপণ করব।