বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

গতকাল ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী। এ উপলক্ষ্যে দেশব্যাপী নানা আয়োজনে পালিত তার জন্মবার্ষিকী অনুষ্ঠান। আলোকিত বাংলাদেশের প্রতিনিধিদের পাঠানো খবর-

লালমনিরহাট : বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে লালমনিরহাটে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল শনিবার সকালে জেলা পরিষদ অডিটরিয়ামে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আফরোজা খাতুনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান, পুলিশ সুপার সাইফুল ইসলাম, সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায়, ক্যাপ্টেন (অব.) আজিজুল হক বীরপ্রতীক, বীর মুক্তিযোদ্ধা উদ্দিন আহমদ, পৌর মেয়র রেজাউল করিম স্বপন, সেবক ও কবি ফেরদৌসী বেগম বিউটি প্রমুখ।

রাজাপুর (ঝালকাঠি) : গতকাল শনিবার সকাল সোয়া ১০টায় উপজেলা সভা কক্ষে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এর পূর্বে সভাকক্ষের সামনে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়া গাছের চারা বিতরণ করা হয়। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান খানের সভাপতিত্বে উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ মনিরউজ্জামান, সহকারী কমিশনার (ভূমি) ফারজানা ববি মিতু, রাজাপুর থানা অফিসার ইনচার্জ পুলক চন্দ্র রায়, বীরমুক্তিযোদ্ধা, বিভিন্ন দপ্তরের প্রধান, জনপ্রতিনিধি, সুধিজনরা উপস্থিত ছিলেন।

শেরপুর : গতকাল জেলা কালেক্টরেট অঙ্গনে স্থাপিত শেখ কামালের অস্থায়ী প্রতিকৃতিতে প্রথমে শ্রদ্ধাঞ্জলি অর্পণ জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ আতিউর রহমান আতিক এমপি। পরে একে একে জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম, পুলিশ সুপার মোনালিসা বেগম পিপিএম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছানুয়ার হোসেন ছানু, জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার নুরুল ইসলাম হিরু, শেরপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র নজরুল ইসলামসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের তরফ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় আয়োজিত আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, হুইপ আলহাজ আতিউর রহমান আতিক এমপি।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সাংস্কৃতিক আন্দোলনের পথিকৃৎ বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। গতকাল সকালে স্বাধীনতার বিজয় স্তম্ভে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। কুড়িগ্রাম জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে জেলা স্টেডিয়াম মাঠে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফের নেতৃত্বে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

গফরগাঁও ময়মনসিংহ : ময়মনসিংহের গফরগাঁওয়ে দিবসটি উপলক্ষ্যে গতকাল সকালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইয়াসিন খন্দকার এবং উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। দিনটি উপলক্ষ্যে উপজেলা পরিষদ মাঠে শিক্ষার্থীদের মধ্যে গাছের চারা বিতরণ ও বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে শেখ কামালের জীবন আদর্শ তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইয়াসিন খন্দকারের সভাপতিত্বে এবং উপজেলা ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার ইমদাদুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাইন উদ্দিন খান মানিক, গফরগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুক আহম্মেদ, পাগলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহাম্মদ, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোখলেছুর রহমান, পাট কর্মকর্তা মো. ফজলুর রহমানসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা, স্থানীয় জনপ্রতিনিধিরা, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থী ও সুশীল সমাজের ব্যক্তি প্রমুখ।

গোপালগঞ্জ : বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। গতকাল সাড়ে ৯টায় টুঙ্গিপাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মীর কামরুজ্জামান কবিরসহ উপজেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এরপর টুঙ্গিপাড়া থানার ওসি কামরুজ্জামান ফুল দিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। চাঁদপুর : গতকাল সকালে চাঁদপুর স্টেডিয়াম সম্মুখে জেলা প্রশাসনের আয়োজনে শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। জেলা প্রশাসনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান, জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সাইফুল ইসলাম, জেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান ওসমান গণি পাটওয়ারী, জেলা আওয়ামী লীগের পক্ষে যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট জহিরুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এমএ ওয়াদুদ ও জেলা ক্রীড়া সংস্থা। এছাড়া সরকারি বিভিন্ন দপ্তর, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে স্টেডিয়ামের ভিআইপি প্যাভিলিয়ানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে শেখ কামালের জন্মদিন উপলক্ষ্যে চাঁদপুর যুব উন্নয়ন অধিদপ্তরের পক্ষ থেকে গাছের চারা বিতরণ করা হয়। এ সময় জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মনোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এএসএম মোসা, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, যুব উন্নয়ন অধিদপ্তর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. আবেদ শাহ্, জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি আব্দুর রশিদ সর্দার, দপ্তর সম্পাদক শাহ্ আলম মিয়া, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবু, জেলা ক্রীড়া কর্মকর্তা মো. তারিকুল ইসলাম ও জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা শেখ মহিউদ্দিন রাসেল প্রমুখ উপস্থিত ছিলেন।