বীর মুক্তিযোদ্ধা আলতাফুল হক চৌধুরীর মৃত্যুতে শোকসভা

প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নওগাঁ প্রতিনিধি

নওগাঁয় বীর মুক্তিযোদ্ধা আলতাফুল হক চৌধুরী আরবের মৃত্যুতে শোক সভা ও শোক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকাল ৪টায় শহরের মুক্তির মোড় শহীদ মিনার চত্বরে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) এ শোকসভার আয়োজন করে। বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) নওগাঁ জেলার সমন্বয়ক জয়নাল আবেদীন মুকুলের সভাপতিত্বে বীর মুক্তিযোদ্ধা ময়নুল হক মুকুল, বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজুলর রশিদ ফিরোজ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলার সভাপতি কালীপদ সরকার, সমাজতান্ত্রিক মহিলা ফোরম সাধারণ সম্পাদক নওগাঁ তারা মুনি তির্কী, জয়পুরহাট জেলা বাসদ আহ্বায়ক অধ্যক্ষ ওয়াজেদ পারভেজ ও বগুড়া জেলা বাসদ আহ্বয়ক অ্যাডভোকেট সাইফুল ইসলাম পল্টু সহঅন্যরা বক্তব্য বক্তব্য রাখেন।

এসময় দলের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। শোকসভার আগে শহীদ মিনার চত্বর থেকে একটি শোভ র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে শহীদ মিনার চত্বরে বীর মুক্তিযোদ্ধা আলতাফুল চৌধুরী আরব এর অস্থায়ী প্রকৃতিতে পুষ্পস্তবক অর্পন করাসহ রুহের মাগফিরাত কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়। উল্লেখ্য-বীর মুক্তিযোদ্ধা আলতাফুল হক চৌধূরী ভারতের বালুরঘাট ১৯৪৬ সালে ৫ মার্চ এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। পরবর্তীতে তৎকালীন ভারতবর্ষ ভাগ হলে নওগাঁ (মহকুমা) জেলার সাপাহার উপজেলার ফুটকইল গ্রামেস্বপরিবারে বসবাস শুরু করেন।

তিনি ১৯৬৯ সালে গণঅভ্যূত্থান এবং ৭০ এর নির্বাচনে ছুটে বেড়িয়েছেন জেলার এ প্রান্ত থেকে ও প্রান্ত। মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ভারত বর্ষের শিলিগুড়ি পানিহাটা ক্যাম্পে সশস্ত্র প্রশিক্ষণ নিয়ে ছিলেন। প্রশিক্ষণের নাম ছিল প্যাসিভ রেজিম্যান্টস। ৪০ জন সহযোদ্ধা নিয়ে এই টিম গঠন করা হয়েছিল। চলতি বছরের গত ১৪ জুলাই হৃদরোগ ও শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্ত হয়ে রাজশাহীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।