ঢাকা ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নওগাঁয় বাসচালকের মুক্তির দাবিতে শ্রমিকদের কর্মবিরতি

নওগাঁয় বাসচালকের মুক্তির দাবিতে শ্রমিকদের কর্মবিরতি

প্রায় দেড় মাস আগে এক সড়ক দুর্ঘটনার ঘটনায় করা মামলায় গ্রেপ্তার হওয়া বাস চালকের মুক্তির দাবিতে নওগাঁয় অভ্যন্তরীণ রুটে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘটের ডাক দিয়েছেন শ্রমিকরা। গতকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে এই ডাক দেয় শ্রমিকরা। এদিকে, পূর্ব ঘোষণা ছাড়াই বাস ধর্মঘটের কারণে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। অনেকেই পরিবহণ ধর্মঘটের বিষয়ে কিছু জানেন না। নওগাঁ সরকারি কলেজের এক শিক্ষার্থী বলেন, বাড়িতে আমার মা অসুস্থ। মাকে দেখতে সাপাহারে গ্রামের বাড়িতে যেতে চাই। সকাল থেকে অনবরত বৃষ্টি হওয়ায় বের হতে পারেনি। দুপুরে বৃষ্টি থামায় বাড়িতে যাওয়ার জন্য বাস ধরতে স্ট্যান্ডে এসে দেখি গাড়ি বন্ধ। বাস ধর্মঘটের খবর আমি জানতাম না। এখন বিকল্প উপায়ে সিএনজিতে করে বাড়ি যাওয়ার চেষ্টা করছি। কিন্তু সিএনজির ভাড়া চাইছে দ্বিগুনেরও বেশি।

জেলা মোটর শ্রমিক ইউনিয়ন ও বাস মালিক সমিতি সূত্রে জানা যায়, গত ১ জুলাই নওগাঁ-সাপাহার রুটে চলাচলকারী একটি বাসের ব্রেক ফেল করায় চালক গাড়িটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এতে নওগাঁ শহরের জলিল পার্ক এলাকায় নিয়ন্ত্রণ হারানো বাসটির সঙ্গে দুটি মাইক্রোবাসের সঙ্গে সংঘর্ষ হয়। এতে দুর্ঘটনাকবলিত বাস ও মাইক্রোবাসে থাকা যাত্রী ছাড়াও পার্কে ঘুরতে আসা বেশ কয়েকজন দর্শনার্থীও আহত হন। ওই ঘটনায় অন্তত ২০ জন আহত হন। পরবর্তীতে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে একজনের মৃত্যু হয়। এ ঘটনায় থানায় একটি মামলা হয়। ওই মামলার বাসের চালক ইমরান হোসেন গত ১৭ জুলাই আদালতে হাজির হয়ে জামিনের জন্য আবেদন করলে আদালত তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান। গত রোববার পরবর্তী শুনানিতেও আদালত ওই চালকের জামিন নামঞ্জুর করেন। বাসচালক ইমরানসহ সাম্প্রতিক সময়ে বিভিন্ন দুর্ঘটনার মামলায় নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাতজন শ্রমিক কারাগারে রয়েছেন। ইমরানসহ গ্রেপ্তার সকল শ্রমিকের মুক্তির দাবিতে গতকাল মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য জেলার অভ্যন্তরীণ রুটে বাস ধর্মঘটের ডাক দিয়েছে সাধারণ শ্রমিকরা। নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, জেলা মোটর শ্রমিক ইউনিয়ন কিংবা বাস মালিক সমিতির পক্ষ থেকে এই ধর্মঘট ডাকা হয়নি। ধর্মঘট ডেকেছেন সাধারণ শ্রমিকরা। জেলা বাস মালিক সমিতির সভাপতি শহিদুল ইসলাম বলেন, সম্প্রতি আদালতে হাজিরা দিতে গিয়ে এক চালককে কারাগারে পাঠানো হয়েছে।

বাস চালক ও হেলপাররা ওই বাস চালকসহ গ্রেপ্তার অন্যান্য পরিবহণ শ্রমিকদের মুক্তির দাবিতে কর্মবিরতি পালনের ডাক দিয়েছেন। এ অবস্থায় বাধ্য হয়ে মালিকরা বাস রাস্তায় নামাতে পারছেন না। নওগাঁ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফয়সাল বিন আহসান বলেন, গত ১ জুলাই সড়ক দুর্ঘটনায় হতাহতের ঘটনায় এক ভুক্তভোগী বাদী থানায় একটি মামলা করেন। ওই মামলায় জামিন নিতে গিয়ে অভিযুক্ত বাস চালককে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। আইনি প্রক্রিয়ার মাধ্যমেই ওই চালককে মুক্তি নিতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত