শ্রীনগরে ঝুঁকিপূর্ণ সেতুতেই যাতায়াত করছেন স্থানীয়রা

প্রকাশ : ১৩ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  এমএ কাইয়ুম মাইজভাণ্ডারি, শ্রীনগর (মুন্সীগঞ্জ)

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলায় দেউলভোগ মোড় থেকে আরধীপাড়া মুন্সীরহাটি পাকা রাস্তায় ব্রিজ ও রাস্তার বড় অংশ ভাঙনে ঝুঁকি নিয়ে যাতায়াত করছে হাজার হাজার মানুষ। রাস্তাটি অর্ধেক সংস্কারের পূর্বেই রাস্তা ও ব্রিজে এই বড় ধরনের ভাঙন দেখা দিয়েছে। গত ছয় মাস পূর্বে এলজিইডির আওতাধীন প্রায় কোটি টাকায় সংস্কারে কাজটি পান ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক মো. খোকন। সংস্কার কাজ শুরু করে শেষ না হওয়ার আগেই রাস্তায় থাকা ব্রিজসহ রাস্তার বিভিন্ন স্থানে বড় বড় অংশে ভাঙন দেখা দিয়েছে। এছাড়া রাস্তাটির দেউলভোগ মোড় থেকে ধাইসার পর্যন্ত প্রায় ১ কিলোমিটার রাস্তা সংস্কার না হওয়ায় প্রতিদিন রাস্তা দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্রছাত্রীসহ শ্রীনগর সদর ইউনিয়নের প্রায় ২০ হাজার মানুষ। ব্রিজ ও রাস্তায় এই ধরনের বড় ভাঙনে প্রতিনিয়ত ঘটছে বিভিন্ন দুর্ঘটনা। এতে প্রতিদিন কোনো না কোনো যানবাহন চালক কিংবা পথচারী আহত হয়ে পঙ্গুত্ববরণ করতে হচ্ছে। কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ গ্রহণ না করায় জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন ও পথচারীরা।

সরেজমিন গিয়ে দেখা যায়, পশ্চিম দেউলভোগ এলাকার আমির আলী জামে মসজিদ সংলগ্ন খালের উপর নির্মিত পাকা ব্রিজের উত্তর পাশের গোড়ায় অর্ধেক ভেঙে গিয়েছে এবং দেউলভোগ সবুজ হাটি মোড়ে রাস্তা পশ্চিম পাশ থেকে রাস্তার অর্ধেক ভেঙে যাওয়ায় ট্রাক, মাইক্রোবাস, অটো, রিকশা, ভ্যান মোটরসাইকেল প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে যাতায়াত করছে। এছাড়া দেউলভোগ মোড় থেকে ধাইসার পর্যন্ত প্রায় ১ কিলোমিটার রাস্তার কার্পেট উঠে গিয়ে বড় বড় গর্তে সৃষ্টি হয়ে খানাখন্দে ভরে গেছে। অটোরিকশা চালক জাকির হোসেন বলেন, আমি এই রাস্তায় অটো রিকশা চালাই। কয়েকদিন আগে এই রাস্তাটি মেরামত করেন।

মেরামত কাজ শেষ না হতেই আমির আলী মসজিদের সামনে ব্রিজ ও রাস্তায় বড় ধরনের ভাঙনের সৃষ্টি হয়েছে। এতদিন হলো মেরামতের জন্য কেউ কোনো পদক্ষেপ নেয়নি। উপজেলা প্রকৌশলী মফিফুল ইসলাম বলেন, রাস্তা সংস্কার কাজটি ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক মো. খোকন ইনকমপ্লিট করায় তাকে কাজটি কমপ্লিট করার জন্য বলা হয়েছে এবং এখন তাকে বিল দেয়া হয়নি। গত অর্থবছরের সরকারের বরাদ্দ কম থাকায় মেইনটেনেন্স জমা দেয়া হয়নি।