ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মানবতার ফেরিওয়ালা ইউএনও আবুল হায়াত

মানবতার ফেরিওয়ালা ইউএনও আবুল হায়াত

সরকারের উন্নয়নের ধারাবাহিকতা প্রতিটি নাগরিকের মৌলিক চাহিদা পূরণ করে সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলে বিশ্বকে উপহার দেওয়া। বিশ্বের দরবারে এক সময়ের ভিক্ষুকের দেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বিশ্বজুড়ে গ্রহণযোগ্যতা বেড়েছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের। উন্নয়নের ছোঁয়ায় মধ্যম আয়ের দেশে পরিণত হয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। আজ বিশ্ব দরবারে প্রিয় জন্মভূমি বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সরকারের এই অর্জন প্রশংসিত হওয়ার পেছনে সততা, একনিষ্ঠতা জনকল্যাণে ছুটে চলা সরকারি-বেসরকারি মানুষগুলোর অবদান অপরিসীম। রাষ্ট্রে প্রতিটি নাগরিকের মৌলিক চাহিদা পূরণে সরকারের যুগান্তকারী পদক্ষেপের অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হায়াত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন।

উপজেলার প্রতিটি মানুষের জীবনে ভালোবাসার পাত্র হয়ে উঠেছেন। মানুষের দুঃখ-কষ্টের কথা শুনলে স্থির থাকতে পারেন না তিনি। যতদ্রুত সম্ভব ছুটে গিয়ে অসহায় মানুষের মুখে হাঁসি ফুটানোর জন্য তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। যোগ্যতা, বুদ্ধিমত্তার পুরস্কার হিসেবে তিনি শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদানের অল্প সময়ের মধ্যেই চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন শ্রেষ্ঠ ইউএনও’র সম্মাননা তুলে দেওয়া হয় মো. আবুল হায়াতের হাতে। এরই মধ্যে তিনি অনেক অসহায় গরিব বেকার মানুষের পাশে দাঁড়িয়ে আর্থিক সহযোগিতা করে কর্মমুখী করে তুলেছেন। অভাব-অনটন ঘুঁচিয়েছেন ওইসব পরিবারের। নিরাস হয়ে মানুষ হতাশায় না ভুগে মনের জোর রেখে সফলতার জন্য সামনে এগিয়ে যাওয়ার লড়াই করতে শিখিয়েছেন ইউএনও আবুল হায়াত। কোন সময় আর্থিক সহযোগিতা বুদ্ধি পরামর্শ সার্বিক সহযোগিতা দিয়ে মানুষকে স্বাবলম্বী হতে শিখিয়েছেন। শিবগঞ্জ উপজেলায় এ প্রথম একজন সরকারি কর্মকর্তাকে উদ্যোক্তা হিসেবে কাছে পেয়ে অনেক অসহায়, প্রতিবন্ধী, অস্বচ্ছল পরিবারে আনন্দের, সুখের হাসি ফুটেছে।

এছাড়াও ইউএনও আবুল হায়াত শিবগঞ্জ উপজেলার মৃতপ্রায় ক্রীড়াঙ্গনকে উজ্জীবিত করে সুবাতাস প্রবাহিত করেছেন খেলার মাঠে। বিমুখ হয়ে থাকা উঠতি বয়সের ছেলেরা খেলার মাঠে ফিরেছে। কমতে শুরু করেছে মাদক আর মোবাইল ফোনে আসক্ত হওয়া উঠতি বয়সিদের আড্ডা। উপজেলার ক্রীড়াঙ্গন রোল মডেলে পরিণত করেছেন। আর সংস্কৃতির কথা বাদ দিলে পুরো কৃপণতা করা হবে। তিনি যেমন একজন শ্রোতা, একজন উপস্থাপক, একজন গায়ক তেমনি একজন দক্ষ আয়োজকও বটে।

তার দক্ষ প্রশাসনিক কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নতির দিকে। মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য- এমনি চিরন্তন কথাগুলোর যথার্থতা ফিরিয়ে আনতে এবং সমাজের প্রতিটি মানুষ ভালো থাকলে, তাদের মুখে হাসি ফুটলে সমাজের সব ব্যাধি দূর হবে, অন্যায় অত্যাচার, নিপীড়ন কমে আসবে। ফলে একটি সুস্থ সমাজের আঙিনায় প্রতিটি মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলুক এমন প্রত্যাশা যেন চোখে মুখে মহান উদ্যোক্তার।

শিবগঞ্জ উপজেলার প্রতি ইঞ্চি মাটি হোক মাদকমুক্ত, প্রতিটি মানুষের মুখে হাসি ফুটুক প্রতিটি মুহূর্ত এমন ভাবনায় সময় পার করেন উদ্যোক্তা ইউএনও মো. আবুল হায়াত।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত