পঞ্চগড়ে স্মার্ট ই-নিলাম চালু

প্রকাশ : ২৫ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  এসকে দোয়েল, পঞ্চগড়

ইউনিয়ন পরিষদের ক্যাসলেস সুবিধা চালুর পর এবার স্মার্ট ই নিলাম চালু করলো পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা প্রশাসন। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন ইজারা ও নিলাম কার্যক্রমে গতি ও স্বচ্ছতা নিশ্চিত করণের লক্ষ্যে হাতে-হাতে দরপত্র (টেন্ডার) জমা দেয়ার সনাতন পদ্ধতির পরিবর্তন করে ই-নিলাম ও ইজারা প্রক্রিয়া বাস্তবায়নের উদ্যোগ নিয়েছেন স্মার্ট ই-নিলাম সিস্টেমের উদ্যোক্তা তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা। সম্প্রতি অনলাইন প্ল্যাটফর্ম সহজে ক্যাশলেস ইউপি এবং পৌরসভার পৃথক উদ্যোগের ফলে জনসেবায় উদ্ভাবন ক্যাটাগরিতে ব্যক্তিগত অবদান রাখায় ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক’ পেয়েছেন এ ইউএনও। এবার তার পরিকল্পনায় চালু করা হয়েছে অনলাইন ই-ইজারা সিস্টেম তথা স্মার্ট ই নিলাম। ই-নিলামে অংশ নেয়া ব্যবসায়ীরা জানান, স্মার্ট ইজারা বা নিলাম পদ্ধতি চালু হওয়ায় অনেক ভালো হয়েছে। এতে নিলামে আগ্রহী ব্যক্তিরা দেশের যে কোনো জায়গা থেকে স্মার্টফোনের মাধ্যমেই অনলাইনে ইজারা বা নিলাম কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন।

এটি নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। এর আগে সনাতন পদ্ধতিতে অনেক সময় আমরা ইজারা কার্যক্রমে অংশগ্রহণ করতে পারতাম না। কারণ, ইজারা কার্যক্রমে অংশগ্রহণ করার পূর্বেই কতিপয় ব্যক্তিগণ সিন্ডিকেট তৈরি করতো এবং আমাদের সিডিউল ড্রপ করতে বাধা প্রদান করত। ফলে, সরকারি মূল্যের চেয়ে দ্বিগুণ বা তিনগুণ মূল্যে ইজারা বা নিলাম কার্যক্রমে অংশগ্রহণ করার ইচ্ছা থাকলেও সিন্ডিকেটসহ বিভিন্ন কারণে তা সম্ভব হতো না। আর প্রতিযোগিতার কোনো সুযোগ ছিল না এবং সরকার রাজস্ব থেকে বঞ্চিত হতো। বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কুদরত -ই খুদা মিলন বলেন, আগে সনাতন পদ্ধতিতে নিলাম ও ইজারার টেন্ডারের আবেদন গ্রহণ করা হতো। এতে আমাদের অনেক ঝামেলা ও সময় লাগতো। কিন্তু এখন অনলাইনের মাধ্যমে আবেদনকারীরা বাড়িতে বসে আবেদন ও ডকুমেন্টস জমা দিতে পারায় তাদের যেমন সুবিধা হয়েছে তেমনি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়েছে।

ই-নিলাম সিস্টেম উদ্যোক্তা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা বলেন, এরই মধ্যে আমাদের ডিজিটাল ক্যাসলেসের পদ্ধতির মাধ্যমে ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের সকল সেবা নাগরিকদের সেবা প্রদান করতে সক্ষম হয়েছি। এবার উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন নিলাম ও ইজারার দরপত্রের (টেন্ডার) কার্যক্রমে গতি ও স্বচ্ছতা নিশ্চিতের লক্ষ্যে হাতে-হাতে দরপত্র (টেন্ডার) জমা দেওয়ার সনাতন পদ্ধতির পরিবর্তন করে ই-নিলাম ও ইজারা প্রক্রিয়া বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ফলে আগ্রহী ব্যক্তিরা কোনো বাধা-বিঘ্ন ব্যতিত এবং শারীরিক উপস্থিতি ছাড়াই নিজস্ব স্মার্টফোনের মাধ্যমে অথবা যে কোনো ইন্টারনেট বা কম্পিউটারের দোকান থেকে অনলাইনে ইজারা বা নিলাম কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন এবং নিজের ইচ্ছামাফিক দর দাখিল করতে পারবেন। সিস্টেমটি দুই মাস ধরে চালু রয়েছে। আমরা আশাবাদী এই সিস্টেমের মধ্যে খুব সহজে ও কম সময়ে আগ্রহী ব্যক্তিরা যে কোনো নিলাম ও ইজারায় দরপত্র দাখিল করে অংশ নিতে পারছেন।