ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সারা দেশে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত

সারা দেশে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত

হিন্দু ধর্মের প্রবর্তক ও প্রাণপুরুষ মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন ছিল গতকাল। দিনটি উপলক্ষ্যে সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সারা দেশে নানা আয়োজনে পালিত হয়েছে দিবসটি। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

হালুয়াঘাট (ময়মনসিংহ): ময়মনসিংহের হালুয়াঘাটে আনন্দ উৎসবের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে শ্রীকৃষ্ণের জন্মদিন বা শুভ জন্মাষ্টমী। প্রতি বছরের মতো এবারো জন্মাষ্টমী উদযাপন উপলক্ষ্যে ধর্মীয় আলোচনা সভা ও বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

ডিমলা (নীলফামারী): বাংলাদেশ পূজা উদযাপন কমিটি ডিমলা শাখার আয়োজনে সনাতন ধর্মাবলম্বীদের ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে উপজেলার বিভিন্ন স্থানে শোভাযাত্রা, আলোচনা সভা, নাম কীর্ত্তণ, প্রার্থনাসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে।

তিতাস (কুমিল্লা): উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি স্বপন কুমার সূত্রধরের সভাপতিত্বে জগতপুর সুভাষ চন্দ্র গোস্বামীর মন্দির প্রাঙ্গণে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন তিতাস থানার ওসি সুধীন চন্দ্র দাস।

দিনাজপুর: উৎসবমুখর পরিবেশে দিনাজপুরে পালিত হলো শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী। বিভিন্ন সংগঠন পূজা অর্চনা, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ): ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে উৎসবমুখর পরিবেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হয়েছে। গতকাল উপজেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে শ্রী শ্রী করুণাময়ী কালীবাড়ি মন্দির থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

ধোবাউড়া (ময়মনসিংহ): ময়মনসিংহের ধোবাউড়ায় শ্রীকৃষ্ণের জন্মষ্টমী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে আনন্দ শোভাযাত্রা বের করা হয়।

নেত্রকোনা (কেন্দুয়া): নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় পূজা উদযাপন পরিষদের আয়োজনে মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্ম তিথি উপলক্ষ্যে কেন্দুয়া পৌর সদরে হরিসভা দুর্গা মন্দিরে আলোচনা সভার পর বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

দেবহাটা (সাতক্ষীরা): সাধুদীগণের পরিত্রাণ, দুষ্টদীগণের বিনাশ সাধন করার জন্য আমি যুগে যুগে অবতীর্ন হই- শ্রীকৃষ্ণের এই বাণীকে সামনে রেখে দেবহাটা পাটবাড়ি মন্দিরের আয়োজনে জন্মাষ্টমী উদযাপন করা হয়েছে।

কুষ্টিয়া প্রতিনিধি: ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন ও শুভ জন্মাষ্টমী উপলক্ষ্যে কুষ্টিয়ায় শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। কুষ্টিয়ার দৌলতপুরে সার্বজনীন শ্রী শ্রী শিব-দুর্গা মন্দিরের আয়োজনে এ শোভযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

শেরপুর (বগুড়া): বগুড়ার শেরপুরে বর্ণাঢ্য আয়োজনে শ্রী-কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপিত হয়েছে। উপজেলা পূজা উদযাপন পরিষদ, জগন্নাথ মন্দির ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যৌথ উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

গফরগাঁও (ময়মনসিংহ): ময়মনসিংহের গফরগাঁওয়ে উৎসবমুখর পরিবেশে ধর্মীয় আলোচনা সভা, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালিত হয়েছে।

নেত্রকোণা: ভগবান শ্রী কৃষ্ণের আবির্ভাব তিথি জন্মাষ্টমী উপলক্ষ্যে নেত্রকোণার বারহাট্টা মদন মোহন সেবাঙ্গনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি। তিনি বলেছেন, ধর্ম যার যার, উৎসব সবার। আমরা ঈদ উৎসব করি, পূজা উৎসব করি, হিন্দু-মুসলমান একসঙ্গে করি, মিলেমিশে করি।

কালীগঞ্জ (সাতক্ষীরা): শুভ জন্মাষ্টমী উপলক্ষ্যে কালীগঞ্জ পূজা উদযাপন পরিষদের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সিংড়া (নাটোর): শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষ্যে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, সিংড়া উপজেলা শাখার উদ্যোগে স্থানীয় হলরুমে আয়োজিত আলোচনা সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেন, বিগত ১৫ বছরে দেশ দ্রুততার সঙ্গে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ধর্ম-বর্ণ, নারী-পুরুষ, শহর-গ্রাম নির্বিশেষে সবার জন্য সমান অধিকার নিশ্চিত করেছেন এবং রাষ্ট্রের সেবা করার সুযোগ উন্মুক্ত করে দিয়েছেন।

পটিয়া: ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষ্যে পটিয়ায় পৃথক পৃথক কর্মসূচি পালন করা হয়েছে। পটিয়া উপজেলা জন্মষ্টামী উদযাপন পরিষদের আয়োজনে পৌর সদরে সুচক্রদন্ডী রামকৃষ্ণ মিশনে অপর একটি পক্ষ থানার মোড়স্থ শ্রী গৌরাঙ্গ নিকেতনে শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত