পদ্মার ভাঙনে বিলিন ২০০ বছরের পুরোনো বাজার

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

২০০ বছরের পুরোনো বাহাদুরপুর বাজার। এটি এখন অস্তিত্বহীন। প্রায় ২০০ বছর আগে ২০০ শতাংশ জমির ওপর বাজারটি প্রতিষ্ঠা করা হয়েছিল বলে জানান এলাকার প্রবীণরা।

জানা যায়, প্রায় পঞ্চাশ দশক থেকে এ উপজেলায় পদ্মার ভাঙন দেখা দেয়। এতে উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে ৯টি ইউনিয়নই নদীভাঙনের কবলে পড়ে। তবে গোপীনাথপুর ইউনিয়নে ভাঙন দেয় সত্তর দশক থেকে। ধারাবাহিক ভাঙনের ফলে ইউনিয়নটির কদমতলী, বড় বাহাদুরপুর ও বজ্রা ভাঙা এই তিনটি গ্রাম সম্পূর্ণ নদীগর্ভে বিলীন হয়ে যায়। বাড়ি ঘর জমিজমা হারিয়ে নিঃস্ব হয়ে যায় শত শত পরিবার। এ ছাড়া এ ইউনিয়নের উজানপাড়া, ছোট বাহাদুরপুর ও ডেগিরচর এই তিনটি গ্রামের আংশিক পদ্মায় বিলীন হলেও বাকি অংশ বিলীনের শঙ্কায় রয়েছে গ্রামবাসী।

গোপীনাথপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এ. জে. ড. এম শফিউল্লাহ শফি জানান, বাজারটি ২০০ বছরের পুরোনো বাজার। এই বাজার প্রতিষ্ঠায় তৎকালীন সময়ে আমার বংশধররাও কিছু জমি দিয়েছিল। কিন্তু পাঁচ বছর আগে বাজারটি সম্পূর্ণ বিলীন হয়ে যায়। পরে পাশেই আমাদের জায়গার ওপরেই আবার বাজারটি প্রতিষ্ঠা করা হয়। প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, বাজার সবই আমাদের জায়গা দান করে দেওয়া হয়। ভাঙন রক্ষায় জিও ব্যাগ ফেলা হচ্ছে। কিন্তু তাতেও মানুষ রক্ষা পাচ্ছে না। এখনও ভাঙছে। মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মাঈন উদ্দীন জানান, ২০১৬ সাল থেকে হরিরামপুরে বিভিন্ন এলাকায় ধারাবাহিকভাবে নদীতীরবর্তী রক্ষায় কাজ চলছে। বর্তমানে ধূলশুড়া এলাকায় ১২০০ মিটার কাজ চলছে। এর ৩ মাস আগে রামকৃষ্ণপুর থেকে গোপনীনাথপুর উজানপাড়া পর্যন্ত ৪ দশমিক ৫ কিমি. নদীর তীর থেকে ৫০ মিটার ভেতর পর্যন্ত জিও ব্যাগের কাজ করা হয়েছে। পানি আসায় কাজটি সম্পূর্ণ করা সম্ভব হয়নি। পানি চলে গেলে বাকি কাজ শেষ করা হবে। তবে পানির নিচে জিও ব্যাগ ফেলার কারণে এ পয়েন্ট এ বছর আর ভাঙন দেখা দেয়নি। তবে পাটুরিয়া ঘাট থেকে গোপীনাথপুর উজানপাড়া পর্যন্ত সিসি ব্লকের মাধ্যমে স্থায়ী বাঁধ নির্মাণের একটা প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে বলেও তিনি জানান।